Inqilab Logo

ঢাকা রোববার, ০৬ ডিসেম্বর ২০২০, ২১ অগ্রহায়ণ ১৪২৭, ২০ রবিউস সানি ১৪৪২ হিজরী

নেপাল ভারতের আরও দু’টি ভূখণ্ডের মালিকানা দাবি করেছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০২০, ১:৫৫ পিএম

ভারতের চারপাশের দেশগুলো একের পর এক ভারতের খণ্ড দাবি করছে। এমনকি দখলও করছে কিংবা চেষ্টা করছে। বিশেষ করে চীন, পাকিস্তান ও নেপাল।

এবার কালাপানির পর উত্তরাখণ্ডের নৈনিতাল ও দেরাদুনকেও নিজেদের ভূখণ্ড বলে দাবি করেছে নেপাল। তাদের এ দাবির কথা প্রকাশ্যে আসার পরেই নতুন বিতর্কের সৃষ্টি হয়েছে।

সম্প্রতি দেশের শাসকদল নেপাল কমিউনিস্ট পার্টি, ইউনিফায়েড নেপাল ন্যাশনাল ফ্রন্টের সঙ্গে যৌথ উদ্যোগে ‘গ্রেটার নেপাল’ ক্যাম্পেনিং শুরু করেছে। যাতে ১৮১৬ সালের সুগৌলি চুক্তির আগে নেপালের যে ম্যাপ ছিল তার প্রচার করা হচ্ছে।

ওই ম্যাপের ছবিতে থাকা উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ, উত্তরপ্রদেশ, বিহার এমনকী সিকিমের বড় বড় শহরকে পর্যন্ত নিজেদের বলে দাবি করছে তারা।
এ প্রসঙ্গে ভারত ও নেপাল সম্পর্ক বিশেষজ্ঞরা জানান, কমিউনিস্ট পার্টি নেপালের ক্ষমতা আসার পর থেকেই গ্রেটার নেপাল নিয়ে মাতামাতি শুরু হয়েছে। এই বিষয়ে কাঠমাণ্ডু ২০১৯ সালের ৮ এপ্রিল রাষ্ট্রসংঘে দাবিও জানিয়েছিল। যদিও তা কোনো কাজে আসেনি। ওয়ান নিউজ কলকাতা



 

Show all comments
  • aakash ১৮ সেপ্টেম্বর, ২০২০, ৭:০০ পিএম says : 0
    Ooi manchitro baniye triptir dhekur tuluk nepal, besi bada badi korle puro nepal kobja korte besi somoy lagbe na
    Total Reply(0) Reply
  • সাগর ১৯ সেপ্টেম্বর, ২০২০, ১২:৫৫ পিএম says : 0
    বেঙ্গল প্রেসিডেন্সি অনুযায়ী আমরা সমগ্র অঞ্চলের দাবিদার
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নেপাল ভারত
আরও পড়ুন