Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭, ০২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

আরব-ইসরায়েল সম্পর্ক : বাহরাইনে ষষ্ঠ দিনের মতো বিক্ষোভ অব্যাহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০২০, ৫:১১ পিএম

ইহুদিবাদী রাষ্ট্র ইসরায়েলের সঙ্গে বাহরাইনের সম্পর্ক স্বাভাবিক করার সিদ্ধান্তের বিরুদ্ধে দেশটির জনগণ সরকারের সমস্ত বাধা উপেক্ষা করে ষষ্ঠ দিনের মতো বিক্ষোভ অব্যাহত রেখেছে। এ জন্য তাঁরা বাহরাইন সরকারের কঠোর নিন্দা জানাচ্ছে। বার্তা সংস্থা পার্স টুডে জানায়, বিক্ষোভের সময় তারা ইসরায়েলের পতাকায় অগ্নিসংযোগও করছে। খবর বাহরাইন মিরর, ইকনা ও পার্স টুডে’র।

নিরাপত্তা বাহিনীর কঠোর প্রস্তুতির মুখেও বিক্ষোভকারীরা রাজধানী মানামাসহ সারাদেশে প্রতিবাদ মিছিল নিয়ে রাস্তায় নামেন। বিক্ষোভকারীদের হাতে ছিল যুক্তরাষ্ট্র ও ইসরাইলের ধ্বংস কামনা করে লেখা নানা ধরনের স্লোগান সম্বলিত ব্যানার এবং ফেস্টুন। ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার বিরুদ্ধে তারা বিভিন্ন রকম স্লোগান দেন। বিক্ষোভকারীদের হাতে ফিলিস্তিনের ছোট-বড় বিভিন্ন আকারের পতাকাও দেখা যায়।

বাহরাইনের টানা বিক্ষোভ থেকে এ কথা পরিষ্কার হচ্ছে যে, ছোট এই আরব রাষ্ট্রের রাজতান্ত্রিক সরকার ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠা করলেও বাহরাইনের সাধারণ জনগণ ফিলিস্তিনি জনগণের পাশেই রয়েছে।

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার ঘোষণার পর বাহারাইনে সব ধরনের বিক্ষোভ সমাবেশ নিষিদ্ধ ঘোষণা করেছে সরকার। কিন্তু এই নিষেধাজ্ঞা অমান্য করে বাহরাইনের প্রধান বিরোধী জোট আল-ওয়েফাক রাজধানী মানামাসহ আরো কয়েকটি শহরে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে।
উল্লেখ্য, গত শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইসরায়েল এবং বাহারাইনের মধ্যকার এ চুক্তির ঘোষণা দেন। এর প্রায় এক মাস আগে সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক স্বাভাবিক করার চুক্তি হয়। ওই চুক্তিতে মধ্যস্থতা করেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প।

বিশ্লেষকরা বলছেন, আগামী ৩ নভেম্বর আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। ইহুদিবাদীদের খুশি করে এ নির্বাচনে বিজয়ী হতে সচেষ্ট রয়েছেন ট্রাম্প। তারই অংশ হিসেবে ট্রাম্প ইসরায়েলের সঙ্গে আরব দেশগুলোর চুক্তি করে দেওয়ার পদক্ষেপ নিয়েছেন। সূত্র : বাহরাইন মিরর



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাহরাইন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ