Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

চাপের মুখে ফাইজার ও মডার্না প্রকাশ করলো ভ্যাকসিনের ট্রায়াল ব্লুপ্রিন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০২০, ৬:২২ পিএম

ফাইজার ও মডার্না চাপের মুখে প্রকাশ করলো ট্রায়াল ব্লুপ্রিন্ট।বিশ্বের প্রথম কোম্পানি হিসেবে কোভিড ভ্যাকসিনের ব্লুপ্রিন্ট প্রকাশ করেছে তারা।ভ্যাকসিনের ট্রায়াল নিয়ে স্বচ্ছতার জন্যই কোম্পানি দুটি এই ব্লুপ্রিন্ট প্রকাশ করেছে। -নিউ ইয়র্ক টাইমস, সিএনবিসি
কোম্পানি দুটির সম্ভাব্য কোভিড ভ্যাকসিনই চূড়ান্ত পর্যায়ের হিউম্যান ট্রায়ালে রয়েছে। মডার্না এবং ফাইজার কোভিড ভ্যাকসিনের ব্লুপ্রিন্ট প্রকাশ করায় এখন অন্য ভ্যাকসিন প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলোর ক্ষেত্রেও তথ্য প্রকাশের জন্য চাপ সৃষ্টি হয়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বুধবার বলেছেন যে, অক্টোবরেই যুক্তরাষ্ট্রে কোভিড ভ্যাকসিনের অনুমোদন দেওয়া হবে। অপরদিকে প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী ডেমোক্রেটিক পার্টির প্রার্থী জো বাইডেন বলেছেন, ট্রাম্পকে আমি বিশ্বাস করি না।

ধারণা করা হচ্ছে, যুক্তরাষ্ট্রের ভ্যাকসিন অনুমোদনদাতা সংস্থা ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনকে (এফডিএ) হোয়াইট হাউজ চাপ দিয়ে ভ্যাকসিনের অনুমোদন করাতে বাধ্য করতে পারে। বৃহস্পতিবার মডার্নার প্রধান নির্বাহী স্টেফান ব্যানসেল বলেছেন, তাদের ভ্যাকসিনের ফলাফল নভেম্বরের মধ্যেই জানা যাবে। এমনকি অক্টোবরেই জানা যেতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন