Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

মার্কিন নির্বাচনের আগে নতুন পরমাণু চুক্তি করতে রাশিয়াকে চাপ দিচ্ছে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০২০, ৬:৫৮ পিএম

নভেম্বরে অনুষ্ঠেয় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে নতুন করে পরমাণু চুক্তি করতে রাশিয়াকে চাপ দিচ্ছে যুক্তরাষ্ট্র।ট্রাম্প প্রশাসন রাশিয়াকে হুমকি দিয়েছে, তারা যদি আরও শক্ত ভেরিফিকেশনের ব্যবস্থাসহ নতুন চুক্তির বৈঠকে বসতে রাজি না হয়, তবে যুক্তরাষ্ট্র বিরাজমান চুক্তির খরচ বাড়াবে। -সিএনএন, ফক্স

বেশ অনেকদিন ধরেই দুই দেশ নতুন পরমাণু চুক্তির চেষ্টা করেও সফল হয়নি। ৫ বছর ধরে যুক্তরাষ্ট্র বলে আসছে, রাশিয়া নতুন শর্তে রাজি হলেই কেববল এই চুক্তি হতে পারে। ট্রাম্প প্রশাসনের পরমাণু নেগশিয়েটর মার্শাল বিলিংসলিয়া সিএনএনকে বলেন, তারা নভেম্বরের পর যদি সিদ্ধান্ত নিতে চায় এজন্য তাদের চরম মূল্য শোধ করতে হবে।

ট্রাম্পের উপদেষ্টারা তাকে জানিয়েছেন, নির্বাচনের আগে এরকম একটা চুক্তি করা গেলে প্রেসিডেন্ট নির্বাচনে এর কিছুটা হলেও ইতিবাচক প্রভাব পড়বে। রাশিয়া এই চুক্তির ব্যাপারে সবসময়ই আগ্রহ দেখিয়েছে। এবার এর সুযোগ নিতে বদ্ধ পরিকর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ