Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

ধর্ষকদের খোজা করে দেয়া হবে

শিশু ধর্ষণকারীদের মৃত্যুদন্ড দেবে নাইজেরিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

পৃথিবী জুড়েই বারবার ধর্ষণের বিরুদ্ধে কঠোর থেকে কঠোরতম সাজার দাবি উঠেছে । এবার সেই দাবিকে মেনে নিয়েই কঠোর সাজার পথে হাঁটতে চলেছে নাইজেরিয়ার প্রশাসন। প্রশাসনের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে, নাইজেরিয়ায় ধর্ষকদের অস্ত্রোপচারের মাধ্যমে যৌনাঙ্গ কেটে বাদ দেবে সরকার। পাশাপাশি, শিশু ধর্ষণকারীদের হবে মৃত্যুদন্ড। ১৪ বছরের কম বয়সের শিশুকে ধর্ষণ করলে পড়তে হবে মৃত্যু দন্ডের মুখে। আর বাকি ক্ষেত্রে যৌনাঙ্গ অস্ত্রোপচারের মাধ্যমে কেটে বাদ দিয়ে দেয়া হবে। কাদুনা প্রদেশে ধর্ষণের সংখ্যা অত্যাধিক বেড়ে যাওয়ার কারণে মানুষের মধ্যে প্রবল ক্ষোভের সঞ্চার হয়। আর তারপরেই এই সিদ্ধান্ত। স্থানীয় গর্ভনর আগেই ইঙ্গিত দিয়ে বলেছিলেন, ধর্ষণ রুখতে আরও কঠোর পদক্ষেপ করা দরকার। সেই দাবিকেই মেনে নিয়ে এবার কঠোর পথে হাঁটতে চলেছে সরকার। কী শাস্তি হবে সে দেশে?

বলা হয়েছে যে পুরুষ ধর্ষকরা ধরা পড়বেন, তাঁদের ক্ষেত্রে অস্ত্রোপচার করে যৌনাঙ্গ বাদ দিয়ে দেয়া হবে। আর যদি কোনও মহিলা ধরা পড়েন, তাহলে তার ফেলোপাইন টিউব বাদ দিয়ে দেয়া হবে। এছাড়া, ১৪ বছরের কম বয়সের শিশুকে ধর্ষণ করলে মৃত্যুদন্ডের মুখে পড়তে হবে। শেষ কয়েকমাসে করোনাভাইরাস লকডাউন চলাকালীন নাইজেরিয়ায় ধর্ষণের সংখ্যা অত্যাধিক মাত্রায় বেড়ে গিয়েছে। জানুয়ারি থেকে মে মাসের মধ্যে কম করে ৮০০ যৌন হিংসার ঘটনা পুলিশের কাছে এসেছে। সেই কারণেই আরও কঠোর আইন করে সবটাকে আটকাতে চাইছে সরকার। সূত্র : মিরর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধর্ষক

১৮ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ