Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭, ০২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

আকাশেই মরে যাচ্ছে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

মধ্য আগস্টে নিউ মেক্সিকো স্টেট ইউনিভার্সিটির জীববিজ্ঞানের অধ্যাপিকা মার্থা ডেসমন্ড দেখছিলেন, মাঝে মধ্যেই আকাশ থেকে মাটিতে পড়ছে মরা পাখি। একদিন নিজের বাড়ি থেকে মাত্র সাড়ে তিন কিলোমিটার রাস্তা হেঁটে ডজনের মতো মরা পাখি উদ্ধার করেন। রাস্তায় মরা পরিযায়ী পাখি দেখে তিনি হতবাক হন।
মার্কিন যুক্তরাষ্ট্রের পশ্চিমাংশ জুড়ে তখন শুরু হয়েছে বিধ্বংসী দাবানল। কিছু দিনের মধ্যেই মার্থা বুঝতে পারেন, সর্বগ্রাসী সেই আগুনের জন্যই পাখিগুলো এভাবে মাঝরাস্তায় মরে পড়ছে। শুধুমাত্র নিউ মেক্সিকোন্ডই নয়, ততদিনে টেক্সাস ও তার আশপাশের কিছু প্রদেশ থেকেও একই ভাবে পরিযায়ী পাখিদের মৃত্যুর খবর আসতে শুরু করে। আর এ সংখ্যাটা প্রতিদিনই বাড়তে থাকে।
প্রতি বছরই কানাডা আর আলাস্কার প্রবল ঠান্ডা সহ্য করতে না পেরে পরিযায়ী পাখিদের দল পাড়ি দেয় মধ্য ও দক্ষিণ আমেরিকার বিস্তীর্ণ এলাকায়। তবে সেটা আর একটু বেশি শীত পড়লে। এ বছর পরিযায়ীদের এত তাড়াতাড়ি আসার কারণও আবহাওয়ার ব্যাপক পরিবর্তন বলে জানালেন মার্থা।
দাবানলে যুক্তরাষ্ট্রের পশ্চিমাংশ দাউদাউ করে জ্বলছে। এমন পরিস্থিতিতে পাখিরা খাবারের জন্য কোথাও দাঁড়াতে পারেনি। উল্টো বিষাক্ত বাতাস তাদের ঠেলে নিয়ে গেছে নিউ মেক্সিকোর রুক্ষ-শুষ্ক প্রান্তরে, যেখানে খরার আধিক্য। শেষমেশ আর না পেরে মাঝরাস্তাতেই মরে যাচ্ছে হাজার-হাজার পরিযায়ী। সূত্র : দ্য নিউইয়র্ক টাইমস/ দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ