Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

ঠাসা সূচি সামলাতে ফিফার নতুন উইন্ডো

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম


করোনাভাইরাসের ছোবলে থমকে আছে ২০২২ বিশ্বকাপের বাছাইপর্বসহ বেশ কিছু মহাদেশীয় প্রতিযোগিতা। আগামীতে ঠাসা সূচির চাপ সামলাতে তাই আন্তর্জাতিক ফুটবলের জন্য ২০২২ সালের জানুয়ারিতে নতুন উইন্ডো ঘোষণা করেছে ফিফা। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা গতপরশু এক বিবৃতিতে জানায়, ফিফা কাউন্সিল এই উইন্ডোর অনুমোদন দিয়েছে। ইউরোপ বাদে বাকি সব মহাদেশের জন্য প্রযোজ্য হবে আন্তর্জাতিক ম্যাচের এই বিরতি, যা চলবে ২০২২ সালের ২৪ জানুয়ারি থেকে ১ ফেব্রæয়ারি পর্যন্ত। ফলে ওই সূচিতে অবশ্যই ক্লাবগুলোকে জাতীয় দলের খেলোয়াড়দের ছাড়তে হবে। আগামী বছরের ১০ জুলাই থেকে ১ আগস্ট পর্যন্ত কনকাকাফ গোল্ড কাপ মাঠে গড়ানোর সিদ্ধান্তও হয়েছে। ২০২১ সাল থেকে পিছিয়ে দেওয়া আফ্রিকা কাপ অব নেশন্স মাঠে গড়াবে ২০২২ সালের জানুয়ারিতে।
এই মাসে হওয়া উয়েফা নেশন্স লিগের ম্যাচগুলি বাদে গত মার্চ থেকে কোভিড-১৯ মহামারীর কারণে আন্তর্জাতিক ফুটবল বন্ধ আছে। কাতার বিশ্বকাপের বাছাইপর্বও তাই থমকে আছে। স্থগিত হয়ে গেছে এশিয়ান অঞ্চলের বাছাইপর্বের ছয় ম্যাচ ডে। দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাই শুরু হওয়ার কথা ছিল গত মার্চে, আগামী অক্টোবরের আগে যা শুরু হবে না। এ মাসে শুরু হওয়ার কথা ছিল কনকাকাফ অঞ্চলের বাছাই, যা পিছিয়ে দেওয়া হয়েছে আগামী মার্চ পর্যন্ত। ফরম্যাট বদল হলেও কাতার বিশ্বকাপের টিকেট পেতে ১৮টি পর্যন্ত ম্যাচ খেলতে হবে দলগুলিকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ