Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

২৪ ঘণ্টায় মৃত্যু কমেছে সুস্থ ১৯২৩

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় ২২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত করোনায় মারা গেলেন চার হাজার ৮৮১ জন। একই সময়ে সুস্থ হয়েছেন এক হাজার ৯২৩ জন। শনাক্তদের মধ্যে থেকে এখন পর্যন্ত মোট সুস্থ হয়েছেন দুই লাখ ৫২ হাজার ৩৩৫ জন। তবে গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছেন আরো এক হাজার ৫৪১ জন। এখন পর্যন্ত সরকারি হিসাব অনুযায়ী মোট শনাক্ত হয়েছেন তিন লাখ ৪৫ হাজার ৮০৫ জন। গতকাল স্বাস্থ্য অধিদফতরের প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। গত বৃহস্পতিবার ৩৬ জনের মৃত্যুর খবর জানিয়েছিল স্বাস্থ্য অধিদফতর। তবে এর আগের দিন মৃত্যুবরণ করেন ২১ জন। বৃহস্পতিবারের তুলনায় গতকাল পুনরায় মৃত্যুর সংখ্যা কমলো।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, ৯৫টি পরীক্ষাগারে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগৃহীত হয় ১২ হাজার ৮১৪টি। নমুনা পরীক্ষা করা হয়েছে ১২ হাজার ৭৩০টি। দেশে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছেন ১৭ লাখ ৯৬ হাজার ৫০৯টি। এই শনাক্তের হার ১২ দশমিক ১১ শতাংশ। এখন পর্যন্ত শনাক্তের হার ১৯ দশমিক ২৫ শতাংশ। ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৭২ দশমিক ৯৭ শতাংশ। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪১ শতাংশ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ২২ জনের মধ্যে পুরুষ ১৬ জন, আর নারী ৬ জন। এখন পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে মোট পুরুষ মারা গেছেন তিন হাজার ৮০৪ জন। আর নারী মারা গেছেন এক হাজার ৭৭ জন। শতকরা হিসেবে পুরুষ ৭৭ দশমিক ৯৩ শতাংশ এবং নারী ২২ দশমিক শূন্য ৭ শতাংশ। ২২ জনের মধ্যে হাসপাতালে মারা গেছেন ২১ জন আর বাড়িতে মারা গেছেন একজন।

মারা যাওয়াদের বয়স বিবেচেনায় অধিদফতর জানিয়েছে, ৬০ বছরের বেশি বয়সের রয়েছেন ১২ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে রয়েছেন আট জন এবং ৪১ থেকে ৪০ বছরের মধ্যে রয়েছেন দুই জন। এদের মধ্যে ঢাকা বিভাগে রয়েছেন ১৩ জন, চট্টগ্রাম বিভাগে তিন জন, সিলেট বিভাগে দুই জন এবং রাজশাহী, খুলনা, রংপুর ও ময়মনসিংহ বিভাগে একজন করে। একদিনে সুস্থ হওয়া এক হাজার ৯২৩ জনের মধ্যে ঢাকা বিভাগে ৮০৬ জন, চট্টগ্রাম বিভাগে ২৩৭ জন, রংপুর বিভাগে ৬৫ জন, খুলনা বিভাগে ২৫১ জন, বরিশাল বিভাগে ৩৭ জন, রাজশাহী বিভাগে ৪২৩ জন, সিলেট বিভাগে ১০০ জন এবং ময়মনসিংহ বিভাগে ৪ জন রয়েছেন।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অ্যান্ড অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম জানায়, গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিনে নতুন করে যুক্ত হয়েছেন এক হাজার ৩৬৬ জন, আর ছাড়া পেয়েছেন এক হাজার ৪১৩ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন পাঁচ লাখ ২১ হাজার ৭৯৬ জন, আর ছাড়া পেয়েছেন চার লাখ ৭৪ হাজার ১৫২ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৪৭ হাজার ৬৪৪ জন। এই সময়ে আইসোলেশনে যুক্ত হয়েছেন ২৭৭ জন; ছাড়া পেয়েছেন ৫৪০ জন। এখন পর্যন্ত আইসোলেশনে যুক্ত হয়েছেন ৭৮ হাজার ৪১৭ জন; ছাড়া পেয়েছেন ৬১ হাজার ৪৯৫ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১৬ হাজার ৯২২ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ