Inqilab Logo

ঢাকা রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭, ১০ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

ইরানবিরোধী নিষেধাজ্ঞা, আবার আমেরিকার বিরোধিতায় তিন ইউরোপীয় দেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০২০, ৯:৫৪ এএম

‘ইউরোপীয় ত্রয়ী’ হিসেবে পরিচিত তিন ইউরোপীয় দেশ ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি আবারো ইরানের বিরুদ্ধে জাতিসংঘের নিষেধাজ্ঞা পুনর্বহালের মার্কিন প্রচেষ্টার তীব্র বিরোধিতা করেছে। ওই তিন দেশ গতকাল (শুক্রবার) জাতিসংঘ নিরাপত্তা পরিষদের কাছে লেখা এক যৌথ চিঠিতে তাদের এ বিরোধিতার কথা ঘোষণা করে।

চিঠিতে বলা হয়, আগামী ২০ সেপ্টেম্বরের পরেও জাতিসংঘের ইরানবিরোধী নিষেধাজ্ঞাগুলো আগের মতোই স্থগিত থাকবে এবং তা পুনর্বহাল হবে না। এতে আরো বলা হয়, নিষেধাজ্ঞা পুনর্বহালের যেকোনো প্রচেষ্টা হবে বেআইনি এবং তা কেউ মেনে চলতে বাধ্য থাকবে না। চিঠিতে ‘ইউরোপীয় ত্রয়ী’ ইরানের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতায় অটল থাকার সংকল্প ব্যক্ত করেছে।

২০১৫ সালে ছয় বিশ্বশক্তির সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতাকে অনুমোদন করে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব পাস হয়।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও গত ২০ আগস্ট জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহালের প্রক্রিয়া (স্ন্যাপব্যাক ম্যাকানিজম) শুরু করার আবেদন জানান
ওই প্রস্তাবে বলা হয় ইরান এই সমঝোতা লঙ্ঘন করলে ছয় জাতিগোষ্ঠীর যেকোনো দেশ নিরাপত্তা পরিষদে ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহালের আবেদন জানাতে পারবে এবং ওই আবেদনের ঠিক একমাস পর স্বয়ংক্রিভাবে ওই নিষেধাজ্ঞা পুনর্বহাল হবে।এখানে নিরাপত্তা পরিষদের কোনো স্থায়ী সদস্যদেশ ভেটো ক্ষমতা প্রয়োগ করতে পারবে না বরং ভেটোর উল্টো প্রক্রিয়া কার্যকর হবে।

আমেরিকা গত ২০ আগস্ট ইরানের বিরুদ্ধে ঠিক এই প্রক্রিয়া শুরু করার আবেদন জানায়। কিন্তু বাস্তবতা হচ্ছে দেশটি ২০১৮ সালের মে মাসে ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে জাতিসংঘের ২২৩১ নম্বর প্রস্তাব থেকেও বেরিয়ে গেছে এবং এর কোনো ধারা বাস্তবায়নের অধিকার তার নেই।

ইউরোপীয় ত্রয়ীর পাশাপাশি চীন এবং রাশিয়াও একই কথা বলে ইরানোর পক্ষে শক্ত অবস্থান নিয়েছে। ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, ২০ সেপ্টেম্বর ইতিহাসের পাতায় ইরানের মোকাবিলায় আমেরিকার আরেকটি পরাজয় লিপিবদ্ধ হতে যাচ্ছে।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • Fakhrul Alam ১৯ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৭ পিএম says : 0
    100 তলা বিল্ডিংরে ছাদ থেকে ইউএসএ পড়ে গেছে, এখনও পরছে, শুন্যে পড়ন্ত ভাসমান, নীচের ভুমি থেকে জানমাল হেফাজতের জন্য দ্রুত সরিয়ে নিন।
    Total Reply(0) Reply
  • M Ershad Hossain ১৯ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৭ পিএম says : 0
    Good news
    Total Reply(0) Reply
  • Md Anis ১৯ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৮ পিএম says : 0
    good
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান

২১ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন