Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

গুয়াতেমালার প্রেসিডেন্ট করোনা শনাক্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০২০, ১২:০২ পিএম

গুয়াতেমালার প্রেসিডেন্ট আলেহান্দ্রো জিয়াম্মাত্তেই নিজেই প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর জানালেন। গতকাল শুক্রবার স্থানীয় রেডিও স্টেশনকে তিনি বলেছেন, করোনার কোনও উপসর্গ নেই তার। ৬৪ বছর বয়সী জিয়াম্মাত্তেই আগে থেকে মাল্টিপল স্কলেরোসিসে ভুগছেন এবং হাঁটার জন্য লাঠি ব্যবহার করেন।

এমন সময় প্রেসিডেন্টের করোনা ধরা পড়লো, যেদিন দেশটি এর সীমান্ত খুলে দিচ্ছে এবং আন্তর্জাতিক ফ্লাইট চালু করছে। করোনা মহামারিতে ছয় মাস ধরে সীমান্ত ও বিমান চলাচল বন্ধ ছিল গুয়াতেমালায়।
দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গুয়াতেমালায় প্রবেশ করতে বিদেশিদের নেগেটিভ পিসিআর টেস্ট রিপোর্ট দেখাতে হবে। দেশে ঢোকার আগে সর্বোচ্চ ৭২ ঘণ্টার মধ্যে টেস্ট করতে হবে।
তবে গুয়াতেমালানদের ও ১০ বছরের নিচের শিশুদের টেস্ট রিপোর্ট দরকার নেই। যারা ঢুকছেন কিংবা যাচ্ছেন, তাদের মাস্ক পরতে হবে। গত ১৬ মার্চ মেক্সিকো, বেলিজ, হন্ডুরাস ও এল সালভাদরের সঙ্গে বিমানবন্দর ও সীমান্ত বন্ধ করে দেয় গুয়াতেমালা। দেড় কোটির বেশি মানুষের দেশটিতে ৮৩ হাজার ছয়শ আক্রান্ত রোগী শনাক্ত, মারা গেছেন ৩ হাজার ৩৬ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

৫ ফেব্রুয়ারি, ২০২৩
১০ ডিসেম্বর, ২০২২
৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ