Inqilab Logo

ঢাকা রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭, ১০ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

ইরান বিরোধী মার্কিন নিষেধাজ্ঞা কাজ করবে না: রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০২০, ৩:০৫ পিএম

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, ইসলামি প্রজাতন্ত্র ইরানের বিরুদ্ধে আমেরিকা যেসব নিষেধাজ্ঞা আরোপ করেছে তা এর আগে কাজ করে নি, এখনো করবে না।

রাশিয়ার বার্তা সংস্থা স্পুৎনিককে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন, সব পক্ষের মধ্যে একটি নির্ভরযোগ্য ও টেকসই চুক্তি সইয়ের মাধ্যমেই কেবল সমস্যার সমাধান করা সম্ভব। কিন্তু ইরানকে কেন্দ্র করে আমেরিকা যে নীতি অনুসরণ করছে তাতে তেহরানকে থামিয়ে দেয়া ও দেশটিকে শাস্তি দেয়ার বিষয়টিই গুরুত্ব পাচ্ছে। বৃহস্পতিবার ল্যাভরভ এ সাক্ষাৎকার দেন এবং শুক্রবার তা প্রকাশিত হয়।

রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইরান বার বার সংলাপের জন্য তাদের প্রস্তুতির কথা জানিয়েছে এবং এখনো তারা আলোচনার জন্য প্রস্তুত। তবে মার্কিন আল্টিমেটামের মধ্যে আলোচনা হতে পারে না।

সের্গেই ল্যাভরভ বলেন, ২০১৫ সালে যে পরমাণু সমঝোতা সই হয়েছে তার অংশীদার বাকি দেশগুলোকে সঙ্গে নিয়ে রাশিয়া এমন সংলাপ শুরু করতে প্রস্তুত রয়েছে। তিনি স্পষ্ট ভাষায় বলেন, ‌চীন ও ইউরোপীয় দেশগুলোকে সঙ্গে নিয়ে রাশিয়া পরমাণু সমঝোতা বাঁচিয়ে রাখার চেষ্টা করছে অন্যদিকে, আমেরিকা তা ধ্বংসের জন্য তৎপর রয়েছে। পাশাপাশি যা কিছু হচ্ছে তার সবকিছুর জন্য ইরানকে দায়ী করছে আমেরিকা।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান

২১ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন