Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৫ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

নেপালের পাঠ্যবইয়ে ভারতের তিনটি ভূখণ্ড!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০২০, ৩:৩৯ পিএম

নেপাল ভারতের তিনটি ভূখণ্ড নিজেদের দাবি করে পাঠ্যবইয়ে সন্নিবেশিত করেছে।নতুন মানচিত্র সম্বলিত পাঠ্যবই ইতোমধ্যে প্রকাশ করেছে নেপালের শিক্ষা দফতর। নতুন শিক্ষাবর্ষ থেকে পড়ানো হবে বলে গতকাল জানান দেশটির শিক্ষামন্ত্রী। ভারতের যে তিনটি স্থানকে পাঠ্যপুস্তকে দেখানো হয়েছে সেগুলো হলো , উত্তরাখন্ডের কালাপানি, লিপুলেখ গিরিপথ এবং লিম্পিয়াধুরা। -সাউথ এশিয়ান মনিটর, জি নিউজ
নেপালের কে পি শর্মা ওলির সরকার এ পাঠ্যপুস্তক প্রকাশের মধ্য দিয়ে ভারতের সাথে তীব্র দ্বন্ধে জড়িয়ে পড়ল। এ মাসের ২৪ তারিখ সার্কভুক্ত দেশের পররাষ্ট্রমন্ত্রীদের অনলাইন বৈঠকে বসার কথা রয়েছে। নেপালের পররাষ্ট্রমন্ত্রী প্রদীপকুমার গায়ালির উদ্যোগে দক্ষিণ এশিয়ার এই আঞ্চলিক সংগঠন বহু বছর পরে ফের সক্রিয় হতে চলেছে। কিন্তু ভারতের পক্ষ থেকে সাড়া এখনও মেলেনি। কয়েক দিন আগে সাংহাই সহযোগিতা সংগঠনের অনলাইন বৈঠকে পাক প্রতিনিধি ভারতের ভূখণ্ডকে তাঁদের বলে দাবি করা একটি মানচিত্র দেখালে প্রতিবাদে বৈঠক ছেড়ে বেরিয়ে এসেছিলেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। লাদাখে চিনের সঙ্গে সীমান্ত সংঘাত দু’দেশের সম্পর্ককে তপ্ত করে তুলেছে। এই পরিস্থিতিতে নেপালের উস্কানিতে পা দিতে চাইছে-না দিল্লি। গত বৃহস্পতিবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিনে শুভেচ্ছাও জানিয়েছেন নেপালের ওলি। জি নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, নতুন পাঠ্যপুস্তক সম্পর্কে ভারতের প্রতিক্রিয়া দেখতে চাইছে নেপাল। রাজনৈতিক বিশ্লেষকরা ম নে করছেন , ভারতের প্রতিক্রিয়া তীব্র হলে প্রয়োজনে পাঠ্যপুস্তক সংশোধিত হতে পারে ।



 

Show all comments
  • abul kashem ১৯ সেপ্টেম্বর, ২০২০, ৫:১৯ পিএম says : 0
    Nepal is right. Those lands belong to Nepal.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নেপাল-ভারত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ