Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৫ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

কুয়েতের আমিরকে কৌশলগত বিশেষ সম্মাননা ট্রাম্পের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০২০, ৪:২০ পিএম

মধ্যপ্রাচ্যের কৌশলগত মিত্র কুয়েতের আমির শেখ সাবাহ আল-আহমাদ আল-জাবের আল সাবাহকে বিশেষ সামরিক সম্মাননায় ভূষিত করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তুর্কি বার্তা সংস্থা আনাদুলু এজেন্সি জানিয়েছে, গতকাল শুক্রবার (১৮ সেপ্টেম্বর) হোয়াইট হাউসে এক ঘরোয়া অনুষ্ঠানে তাকে এই সম্মাননা দেওয়া হয়।
গতকাল শুক্রবার হোয়াইট হাউজে এক সংবাদ সম্মেলনে ডোনাল্ড ট্রাম্প আশা প্রকাশ করে বলেন, আব্রাহাম একর্ডসের অধীনে ইসরাইলের সঙ্গে পরবর্তী আরব দেশ হিসেবে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করতে পারে কুয়েত। তিনি জানান, কুয়েত খুব উচ্ছ্বসিত এ জন্য যে, আমরা দুই দেশকে এরই মধ্যে চুক্তিতে স্বাক্ষর করিয়েছি এবং আশা করছি তারা (কুয়েত) খুব দ্রুততার সঙ্গে এর অবসান ঘটাবে। কুয়েতি আমিরের ছেলে শেখ নাসের সাবাহ আল আহমেদ আল জাবের আল সাবাহ’র সঙ্গে সাক্ষাতের পর ট্রাম্প এ মন্তব্য করেন।
কুয়েতের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা- কেইউএনএ’র খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে ‘দ্য লিজন অব মেরিট, ডিক্রি অব চিফ কমান্ডার’ সম্মাননাটিকে খুবই মর্যাদাপূর্ণ হিসেবে দেখা হয়। দীর্ঘ দিন ধরে এই সম্মানে কাউকে ভূষিত করা হয়নি।
১৯৯১ সালে সবশেষ এই সম্মাননা দেওয়া হয়েছিল যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট তরফ থেকে। প্রায় ৩ দশক পর কুয়েতের আমিরকে সেই সম্মাননা দিলেন ট্রাম্প। আমির অসুস্থ থাকায় উপস্থিত থেকে পুরস্কারটি গ্রহণ করতে পারেননি। যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে চিকিৎসাধীন তিনি। তার হয়ে পুরস্কারটি গ্রহণ করেন ছেলে শেখ নাসের সাবাহ আল-আহমেদ আল-সাবাহ।
কেইউএনএ জানিয়েছে, মধ্যপ্রাচ্যসহ বিশ্বে শান্তি প্রতিষ্ঠায় অসামান্য অবদান রাখায় কুয়েতের আমির শেখ সাবাহ আল-আহমাদ আল-জাবের আল সাবাহকে এই সম্মাননা দেওয়া হয়েছে। এটি কুয়েত-যুক্তরাষ্ট্র কূটনীতিক সম্পর্কের ৬০তম বর্ষের নিদর্শন হয়ে থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ