Inqilab Logo

ঢাকা শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭, ০৬ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

লাদাখের কৌশলগত দেপসাং ভ্যালি দখলে নিতে সৈন্য মোতায়েন বাড়াচ্ছে চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০২০, ৭:০৪ পিএম

কৌশলগত দেপসাং ভ্যালি দখলে নিতে লাদাখের দেপসাং সংলগ্ন এলাকায় সৈন্য সংখ্যা বাড়াতে শুরু করেছে চীন। তাদের রাডার পজিশন ধরা পড়েছে, রাইফেল ডিভিশন তৈরি হচ্ছে বলেও অনুমান করছে ভারতের সেনাবাহিনী। সামরিক শক্তি দিয়ে দেপসাং এলাকা কব্জা করার মতলব রয়েছে পিপলস লিবারেশন আর্মির। গালওয়ান পেরিয়ে প্যাঙ্গং হ্রদের উত্তরে ফিঙ্গার পয়েন্ট ৩ এর কাছে সামরিক কাঠামো বানাচ্ছে চীন। -দি ওয়াল

১৬ হাজার ৪০০ ফুট উচ্চতায় ৯৭২ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে দেপসাং ভ্যালি। সেখানে আধিপত্য বিস্তার করতে পারলে নীচে ডেমচক অবধি এলাকায় কর্তৃত্ব নিতে পারবে চীনা সেনা। সিয়াচেন গ্লেসিয়ার, চীনের নিয়ন্ত্রণে আকসাই চীন দুইয়ের মাঝে অবস্থান দেপসাং ভ্যালির। সেখান থেকে একদিকে উচ্চতম সিয়াচেনের সীমান্তের নাগাল পাওয়া যাবে, অন্যদিকে আকসাই চীন লাগোয়া দৌলত বেগ ওল্ডি হয়ে ভারতে ঢোকার রাস্তা সহজ। দৌলত বেগ ওল্ডি এখন ভারতের সেনার নিয়ন্ত্রণে রয়েছে। তা ই দেপসাং কব্জা করতে পারলে চীনের সেনাকে পেরিয়ে ভারত আর এই এলাকায় টহল দিতে পারবে না। জানা যায়, পেট্রোলিং পয়েন্ট ১৪ নম্বরের কাছে অশান্তি বাঁধিয়ে পাহাড়ের উপরে ঘাঁটি তৈরির চেষ্টা করছে চীন। ওই এলাকা নিয়ন্ত্রণে থাকলে দৌলত বেগ ওল্ডি দুর্বল হয়ে পড়বে। ভৌগোলিক ছাড়াও সামরিক দিক থেকেও গুরুত্বপূর্ণ ওই এলাকা কখন হাতছাড়া করতে চাচ্ছে না ভারতও।



 

Show all comments
  • Swapan ২০ সেপ্টেম্বর, ২০২০, ১০:৪০ এএম says : 0
    Why can not Indian army capture the depsang?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ