Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ১১ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২০, ১২:০২ এএম

মায়ের নাম

ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানে এখন থেকে সন্তানের জাতীয় পরিচয়পত্রে বাবার নামের পাশাপাশি মায়ের নামও থাকবে বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা। বৃহস্পতিবার প্রেসিডেন্ট আশরাফ গনি এ সংক্রান্ত একটি আইনের সংশোধনীতে স্বাক্ষরও করেছেন। নারী অধিকার কর্মীদের দীর্ঘ আন্দোলনের ফলশ্রুতিতে আফগান কর্তৃপক্ষ সন্তানের পরিচয়পত্রে মায়ের নাম যুক্ত করতে যাচ্ছে। যুদ্ধবিধ্বস্ত এ দেশটির অনেক অংশে এখনও কোনো নারীর নাম প্রকাশ্যে এলে তাকে নেতিবাচকভাবে দেখা হয়; কোথাও কোথাও একে অপমানজনক বলেও বিবেচনা করা হয়। বিবিসি।


শঙ্কিত বরিস
ইনকিলাব ডেস্ক : ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ব্রিটেনে করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ বা সেকেন্ড ওয়েভ পৌঁছে গেছে। এই সংক্রমণ এখন অনিবার্য। অন্যদিকে বিজ্ঞানীরা বলছেন, সারা ব্রিটেনে ব্যাপকহারে করোনা সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। এতে বলা হয়, সরকারের সায়েন্টিফিক এডভাইজরি গ্রুপ ফর ইমার্জেন্সিজ (স্যেজ) বলেছে, ‘আর’ নাম্বার ১.১ থেকে ১.৪ বৃদ্ধি পেয়েছে। ‘আর’ নাম্বার দিয়ে ওইসব মানুষের সংখ্যাকে বোঝানো হয়, যারা আক্রান্ত এক ব্যক্তি থেকে করোনা ভাইরাস অন্যের কাছে স্থানান্তর করে। এর অর্থ হলো, সংক্রমণ খুব দ্রুত গতিতে ঘটতে পারে। বিবিসি,আয়ারল্যান্ড ইন্ডিপেন্ডেন্ট।


উদ্ভট দাবিতে বিস্মিত
ইনকিলাব ডেস্ক : দক্ষিণ আফ্রিকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদ‚তকে ইরান হত্যা করতে চেয়েছিল বলে মার্কিন গণমাধ্যমগুলো যে ‘উদ্ভট’ খবর দিয়েছে তাতে চরম বিস্ময় প্রকাশ করেছে প্রিটোরিয়া। দক্ষিণ আফ্রিকার আন্তর্জাতিক সম্পর্ক ও সহযোগিতা বিষয়ক মন্ত্রী নালেদি প্যানডোর বলেছেন, মার্কিন ম্যাগাজিন পলিটিকো তেহরানের বিরুদ্ধে ‘ষড়যন্ত্রের’ যে অভিযোগ করেছে তাতে তার দেশ ‘ইরানের মতোই’ বিস্মিত হয়েছে। তিনি বলেন, “এটি অত্যন্ত উদ্ভট অভিযোগ এবং এটি শুনে আমাদের ইরানি বন্ধুরা ততটাই বিস্মিত হয়েছে যতটুকু আমরা হয়েছি।” দক্ষিণ আফ্রিকার এই মন্ত্রী বলেন, আমি এই অভিযোগকে ‘কিম্ভুতকিমাকার’ বলতে চাই এবং এখানেই বিষয়টির ইতি টানার আহবান জানাচ্ছি। এসএসবিসি নিউজ।


ময়লা ফেরত
ইনকিলাব ডেস্ক : থাইল্যান্ডের ন্যাশনাল পার্কে ঘুরতে গিয়ে ময়লা-আবর্জনা ফেলে আসলে তা ডাকযোগে বাসায় পাঠাবে দেশটির সরকার। প্রকৃতির সান্নিধ্যে গিয়ে পরিবেশ নষ্ট না করার বিষয়টি মনে করিয়ে দিতেই এই ব্যবস্থা নেওয়া হচ্ছে। থাইল্যান্ডের পরিবেশ বিষয়ক মন্ত্রীর বরাত দিয়ে বলা হয়, ব্যাংককের নিকটবর্তী জনপ্রিয় খাও ইয়াই জাতীয় উদ্যান কর্তৃপক্ষ শিগগির এভাবে উদ্যানের পরিবেশ বিনষ্টকারীদের বাসায় তাদের ফেলে আসা আবর্জনা পাঠাতে শুরু করবে। অপরাধী হিসেবে তাদের নামও উঠে যাবে পুলিশের খাতায়। ওই পার্কে আগত দর্শনার্থীদের ঠিকানা দিয়ে নিবন্ধন করতে হবে। যাতে করে তাদের ফেলে যাওয়া আবর্জনা ফেরত পাঠানো সহজ হয়। বিবিসি।


স্যালির প্রভাবে
ইনকিলাব ডেস্ক : আমেরিকার উপকূলীয় অঞ্চল আলাবামা এবং ফ্লোরিডায় ঘূর্ণিঝড় স্যালির প্রভাবে বন্যা পরিস্থিতি দেখা দিয়েছে আশপাশের শহর গুলোতে। ভারী বৃষ্টিপাতের কারণে বন্যার সতর্কতা জারি করা হয়েছে জর্জিয়া এবং ক্যারোলিনাতে। দেশটির জরুরি দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ জানায়, বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় দক্ষিণাঞ্চলীয় বেশির ভাগ কাউন্টিতে ঢুকতে শুরু করেছে পানি। এরই মধ্যে তলিয়ে গেছে ফ্লোরিডার বিভিন্ন রাস্তাঘাট। বিচ্ছিন্ন রয়েছে যোগাযোগ ব্যবস্থা। এদিকে, ক্যালিফোর্নিয়া এবং ওরেগন রাজ্যে লাগা ভয়াবহ দাবানলের কারণে গোটা শহরই বিষাক্ত ধোঁয়ায় ছেয়ে গেছে। সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৬ নভেম্বর, ২০২০
২৫ নভেম্বর, ২০২০
২৪ নভেম্বর, ২০২০
২৩ নভেম্বর, ২০২০
২২ নভেম্বর, ২০২০
১৭ নভেম্বর, ২০২০
১৬ নভেম্বর, ২০২০
১৫ নভেম্বর, ২০২০
১০ নভেম্বর, ২০২০
৩০ অক্টোবর, ২০২০
১৯ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ