Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭, ০২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

থাইল্যান্ডে প্রধানমন্ত্রীর পদত্যাগ দাবিতে বিক্ষোভ করেছে হাজার হাজার মানুষ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০২০, ৮:৪১ পিএম

থাইল্যান্ডে দেশটির প্রধানমন্ত্রীর পদত্যাগ দাবিতে বিক্ষোভ করেছে হাজার হাজার মানুষ। শনিবার ব্যাংককে এই বিক্ষোভটি ছিলো এ যাবৎকালের সবচেয়ে বড় সরকারবিরোধী বিক্ষোভ। বিক্ষোভকারীদের অনেকে রাজতন্ত্রের সংস্কার চেয়েছেন। আবার কেউ কেউ পুরো রাজতন্ত্রের অবসান চেয়েছেন। যদিও দেশটিতে রাজ পরিবার নিয়ে যে কোনও ধরণের প্রশ্ন তোলা অবৈধ ও শাস্তিযোগ্য। -বিবিসি, আল জাজিরা

জানা যায়, এই আন্দোলনে নেতৃত্ব দিচ্ছেন শিক্ষার্থীরা। শনিবার তারা এদিন রাষ্ট্রীয় অনুষ্ঠানের জন্য ব্যবহৃত একটি প্রাসাদের পাশের পার্কের প্রতীকি দখল নেন। বিক্ষোভকারীদের প্রধান দাবি ২০১৪ সালে অভুত্থানের মাধ্যমে ক্ষমতা নেয়া প্রধানমন্ত্রী প্রায়ুথ চান ওচাকে পদত্যাগ করতে হবে। তিনি গতবছর এক বিতর্কিত নির্বাচনের মাধ্যমে আবারও ক্ষমতায় আসেন। এই আন্দোলনে নেপথ্যে নেতৃত্ব দিচ্ছে ফিউচার ফরোয়ার্ড পার্টি। গত নির্বাচনে তারা তৃতীয় সর্বোচ্চ পার্লামেন্ট আসন পেয়েছিলো। তবে এই ফল তারা প্রত্যাখ ্যান করে ছিল ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ