Inqilab Logo

ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭, ০৮ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

শুরুতেই জুয়া বিতর্কে আইপিএল!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

গতরাত থেকে আরব আমিরাতে শুরু হয়েছে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি ক্রিকেটের সবচাইতে জমজমাট আসর আইপিএল। তবে শুরুতেই জুয়া বিতর্কে জড়ালো এই টুর্নামেন্ট! খেলা মাঠে গড়ানোর আগেই টুর্নামেন্ট নিয়ে বিতর্ক ছড়াল ভারতের এক ডিজিটাল পেমেন্ট অ্যাপ। জুয়ার নিয়ম-নীতি ভাঙায় অ্যাপটি বেশ কয়েক ঘন্টার জন্য নিজেদের অনলাইন স্টোর থেকে তুলে নিয়েছিল সার্চ ইঞ্জিন গুগল।

ভারতের এ ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি টুর্নামেন্ট ক্রিকেটে এখন সবচেয়ে অর্থকরি ও জমকালো আসরগুলোর একটি। তবে ম্যাচ পাতানোর অভিযোগও রয়েছে আইপিএল ঘিরে। এর আগে ম্যাচ পাতানোর অভিযোগে নিষিদ্ধ হয়েছিল চেন্নাই সুপার কিংস। এ ছাড়াও মাঝে-মধ্যে খেলোয়াড়দের বিরুদ্ধেও পাতানো খেলার অভিযোগ উঠেছে। ভারতে জুয়া নিষিদ্ধ হলেও বিশ্বের সবচেয়ে ধনী এই ক্রিকেট লিগ নিয়ে সে দেশ তো বটেই, বাংলাদেশেও জুয়া খেলা হয়।

করোনাভাইরাসের কারণে এবার আইপিএল বসছে সংযুক্ত আরব আমিরাতে। ৫৩ দিনের এ টুর্নামেন্টের কাউন্টডাউন শুরু হয়েছে আজ শনিবার থেকে। তখন থেকেই অনলাইনে ফ্যান্টাসি স্পোর্টস সাইটগুলোয় দেদারসে বিজ্ঞাপন হচ্ছে আইপিএলের। ভারতের ই-কমার্স পেমেন্ট সিস্টেস ‘পেটিএম’ সাম্প্রতিক সময়ে আইপিএল নিয়ে একটি ফ্যান্টাসি টুর্নামেন্ট চালু করেছে অনলাইনে। এ টুর্নামেন্টে নগদ টাকায় জুয়া খেলা যায়, যা গুগল প্লে-স্টোরের নীতিমালা বর্হিভ‚ত। এক বিবৃতিতে জানিয়েছে পেটিএম। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, ‘কাল (পরশু) বিকালে গুগল যোগাযোগ করে জানিয়েছে তারা আমাদের অ্যাপটি সাময়িকভাবে নিষিদ্ধ করছে। কারণ এটা জুয়া নিয়ে তাদের প্লে স্টোরের নিয়ম নীতি ভেঙেছে বলে মনে করছে তারা।’

বিবৃতিতে গুগল এ-ও জানায়, খেলাধুলায় জুয়ার সঙ্গে জড়িত কোনো অ্যাপকে তারা নিজেদের প্লে স্টোরে রাখবে না। কিংবা ‘ব্যবহারকারীরা বাইরের কোনো ওয়েবসাইটে টাকা ও পয়সার লেন-দেন হয় এমন টুর্নামেন্টে অংশ নেওয়া’র সুবিধা দেবে না গুগল।

ভারতীয় সংবাদসংস্থা পিটিআই জানায়, ‘সা¤প্রতিক সময়ে একটি গেম অ্যাপ’ এর ‘ক্যাশব্যাক অফার’ বাতিল করেছে গুগল। তবে কয়েক ঘন্টা পর পেটিএম অ্যাপ আবার ফিরিয়ে আনা হয় গুগল প্লে স্টোরে। পেটিএম টুইট করে, ‘আপডেট: আমরা ফিরেছি।’

অ্যান্ড্রয়েড মুঠোফোন ব্যবহারকারীরা এরপর অ্যাপটি থেকে টাকা লেনদেন করতে পেরেছেন। এর আগে এক বিবৃতিতে গুগল জানায়, খেলাধুলায় জুয়ার সঙ্গে জড়িত কোনো অ্যাপকে তারা নিজেদের প্লে স্টোরে রাখবে না। কিংবা ‘ব্যবহারকারীরা বাইরের কোনো ওয়েবসাইটে টাকা ও পয়সার লেন-দেন হয় এমন টুর্নামেন্টে অংশ নেওয়া’র সুবিধা দেবে না গুগল। বিবৃতিতে গুগল অবশ্য পেটিএম-এর নাম উল্লেখ করেনি। ২০১৩ আইপিএলে পাতানো খেলায় জড়িত থাকায় দুই বছরের জন্য নিষিদ্ধ হয়েছিল আইপিএলের দুটি দল।

করোনা মহামারির মধ্যে ভারতে ডিজিটাল পেমেন্ট ব্যবস্থা আরও জনপ্রিয় হয়েছে। গত বছরের তুলনায় এ বছর টাকা ও পয়সা লেনদেনের হার প্রায় দ্বিগুণ। ভারতের ডিজিটাল পেমেন্ট বাজারে গুগল পে, ফোনপে এবং পেটিএম-এর আধিপত্য রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইপিএল

৫ অক্টোবর, ২০২০
২৯ সেপ্টেম্বর, ২০২০
২৮ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন