Inqilab Logo

ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭, ০৮ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

ডি মারিয়া-আগুয়োরোকে ছাড়াই মেসির লড়াই

নেইমারদের নিয়েই ব্রাজিল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

করোনাভাইরাসের প্রভাবে বদলে গেছে অনেক কিছুই। বদলেছে ক্রীড়াসূচিও। মহামারির কারণে পিছিয়ে যাওয়া বিশ্বকাপ বাছাইপর্বে প্রথম দুই ম্যাচের জন্য দল ঘোষণাতেও পড়ছে তার প্রভাব। ইনজুরিতে থাকায় সার্জিও আগুয়েরোর আর্জেন্টিনা জাতীয় দলে না থাকা বেশ অনুমেয়ই ছিল। কিন্তু ভিন্ন অবস্থা প্যারিস সেইন্ট জার্মেই ফরোয়ার্ড অ্যাঞ্জেল ডি মারিয়ার। ইউরোপিয়ান ফুটবলের সবশেষ মৌসুমে পিএসজির হয়ে দুর্দান্ত খেলেছেন ডি মারিয়া। উয়েফা চ্যাম্পিয়নস লিগে পিএসজির রানার্স আপ হওয়ার পেছনে রেখেছেন বড় অবদান। তবু তাকে জাতীয় দলে ডাকেননি আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি।

আগামী মাসে হতে যাওয়া ইকুয়েডর ও বলিভিয়ার বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের জন্য ঘোষিত ৩০ সদস্যের স্কোয়াডে চোটের কারণে আগুয়েরোকে রাখেননি আর্জেন্টিনা কোচ। দীর্ঘদিন পর ফেরানো হয়েছে আলেজান্দ্রো গোমেজ, জিওভানি সিমিওনেদের। এছাড়া অধিনায়ক লিওনেল মেসিও নিষেধাজ্ঞা মুক্তির পর স্বাভাবিকভাবেই রয়েছেন স্কোয়াডে।

সবকিছু ঠিকঠাক থাকলে গত মার্চে হওয়ার কথা ছিল বিশ্বকাপ বাছাইয়ের এই ম্যাচগুলো। করোনাভাইরাসের কারণে প্রায় ৭ মাস পিছিয়েছে বাছাইয়ের খেলা। আগামী ৮ অক্টোবর ইকুয়েডরের বিপক্ষে ম্যাচ দিয়ে ২০২২ বিশ্বকাপের টিকিটের লড়াই শুরু করবে আর্জেন্টিনা। পরে ১৩ অক্টোবর নামবে বলিভিয়ার বিপক্ষে।
একই দিন ঘোষিত ব্রাজিল দলে প্রথম পছন্দের গোলরক্ষক অ্যালিসনকে ফিরে পেয়েছেন কোচ তিতে। লা লিগার শেষ ভাগে রিয়াল মাদ্রিদের শিরোপা জয়ের মিশনে আলো ছড়ানোর পুরস্কার স্বরূপ জাতীয় ডাক পেয়েছেন তরুণ ফরোয়ার্ড রদ্রিগো।
২০২২ সালের কাতার বিশ্বকাপ বাছাইপর্বে নিজেদের প্রথম দুই ম্যাচে আগামী মাসে বলিভিয়া ও পেরুর বিপক্ষে মাঠে নামবে ব্রাজিল। এর জন্য গতপরশু ২৩ সদস্যের দল ঘোষণা করেন তিতে। আগামী ৮ অক্টোবর ঘরের মাঠে বলিভিয়ার বিপক্ষে ম্যাচের পাঁচ দিন পর পেরুর মাঠে খেলবে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

প্রাথমিক সূচি অনুযায়ী ম্যাচ দুটি হওয়ার কথা ছিল গত মার্চে। তবে বিশ্বব্যাপী করোনাভাইরাসের ছোবলে দুই দফায় সূচি স্থগিত হয়। অবশেষে গত বৃহস্পতিবার ফিফার পক্ষ থেকে জানানো হয়, পরিবর্তিত পরিকল্পনা অনুযায়ী অক্টোবরে মাঠে গড়াবে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্ব। এর পরদিনই দল ঘোষণা করল ব্রাজিল।

আর্জেন্টিনা দল
গোলরক্ষক : এমিলিয়ানো মার্টিনেজ (অ্যাস্টন ভিলা), হুয়ান মুসো (উদিনেস), আগুস্তিন মার্চেসিন (পোর্তো)।
ডিফেন্ডার : হুয়ান ফয়েথ (টটেনহ্যাম), রেনসো সারাভিয়া (ইন্টারনাসিওনাল), জার্মান পেজ্জেলা (ফিওরেন্টিনা), লিওনার্দো বালের্দি (মার্শেই), নিকোলাস ওটামেন্ডি (ম্যানসিটি), নেহুয়েন পেরেজ (অ্যাট. মাদ্রিদ), ওয়াল্টার কান্নেমান (গ্রেমিও), নিকোলাস তালিয়াফিকো (আয়াক্স), মার্কোস আকুনা (সেভিয়া), ফাকুন্দো মেদিনা (লেস)।

মিডফিল্ডার : লেয়ান্দ্রো পারেদেস (পিএসজি), গিদো রদ্রিগেস (বেতিস), রদ্রিগো দে পল (উদিনেস), এজেকুয়েল পালাসিও (লেভারকুজেন), জিওভানি লো সেলসো (টটেনহ্যাম), নিকোলাস ডোমিঙ্গেজ (বোলোনা), আলেক্সিস মাক আয়িস্তের (ব্রাইটন), আলেজান্দ্রো গেমেস (আতালান্তা)
ফরোয়ার্ড : লিওনেল মেসি (বার্সেলোনা), পাওলো দিবালা (জুভেন্টাস), লুকাস ওকামপোস (সেভিয়া), নিকোলাস গঞ্জালেস (স্টুটগার্ট), হোয়াকিন কোররেয়া (ল্যাজিও), লুকাস আলারিও (লেভারকুজেন), লাউতারো মার্টিনেস (ইন্টার মিলান), ভিওভানি সিমেওনে (ক্যাগলিয়ারি) ও ক্রিশ্চিয়ান পাভোন (লা গ্যালাক্সি)।

ব্রাজিল দল
গোলরক্ষক : অ্যালিস বেকার (লিভারপুল), ওয়েভারতন (পালমেইরাস), সান্তোস (অ্যাথ. বিলবাও)।
ডিফেন্ডার : দানিলো (জুভেন্টাস), গাব্রিয়েল মেনিনো (পালমেইরাস), রেনান লোদি ও ফেলিপে (অ্যাট. মাদ্রিদ), আলেক্স তেলেস (পোর্তো), চিয়াগো সিলভা (চেলসি), মার্কিনিয়োস (পিএসজি), রদ্রিগো কাইয়ো (ফ্লেমিঙ্গো)।
মিডফিল্ডার : কাসেমিরো (রিয়াল মাদ্রিদ), ফাবিনিয়ো (লিভারপুল), ব্রুনো গিমারেস (লিওঁ), দগলাস লুইস (অ্যাস্টন ভিলা), এভেরতন রিবেইরো (ফ্লেমিঙ্গো), ফিলিপে কৌতিনিয়ো (বার্সেলোনা)
ফরোয়ার্ড : নেইমার (পিএসজি), এভেরতন (বেনফিকা), গাব্রিয়েল জেসুস (ম্যানসিটি), রদ্রিগো (রিয়াল মাদ্রিদ), রবের্তো ফিরমিনো (লিভারপুল), রিশার্লিসন (এভারটন)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেসির-লড়াই
আরও পড়ুন