Inqilab Logo

ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭, ০৮ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

রোমানিয়ায় রোমাঞ্চ!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

২০১৭ সালের জানুয়ারি মাস। পশ্চিম লন্ডন থেকে এক সুপরিকল্পিত ডাকাতি করে হাতিয়ে নেওয়া হয় প্রায় ২০০টি দুষ্প্রাপ্য বই। তিন বছরের তল্লাশির পর অবশেষে রোমানিয়ার একটি গ্রাম থেকে উদ্ধার করা সম্ভব হয়েছে বইগুলো।

গত শুক্রবার এই খবর জানিয়েছে স্কটল্যান্ড ইয়ার্ড। জানা গেছে, ডাকাতি হওয়া বইগুলোর বেশিরভাগই ১৬ এবং ১৭ শতকের। এর মধ্যে রয়েছে আইজ্যাক নিউটন, গ্যালিলিও গ্যালিলি এবং স্প্যানিশ চিত্রশিল্পী ফ্রানসিস্কো গোয়ার আন্তর্জাতিক গুরুত্বের বেশ কিছু বই।

এসব বইয়ের বাজার দর উঠতে পারে প্রায় আড়াই মিলিন পাউন্ড। লাস ভেগাসে আয়োজিত একটি বিশেষ বই নিলামে পাঠানোর আগে ফেল্টহ্যামের ওয়্যারহাউসে রাখা ছিল এই বইগুলো। তখনই চুরি করা হয়।
এই চুরির ঘটনা পর্দার চিত্রনাট্যকেও হার মানিয়েছিল। ডাকাত দল ওয়্যারহাউসের ছাদে গর্ত করে সেখান থেকে ঝুলে ভিতরে নামে তারা। যাতে কোনও সেন্সরে ধরা না পড়তে হয়, তারও বিস্তারিত প্ল্যানিং করেছিল দুষ্কৃতিকারীরা। ১৬টি বড় ব্যাগে সব বই ভরে একই পথে চম্পট দেয় তারা।

গোয়েন্দা ইন্সপেক্টর অ্যান্ডি ডুরহ্যাম জানিয়েছেন, ‘এই বইগুলো অত্যন্ত মূল্যবান। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল এই বইগুলোর কোনও দ্বিতীয় সংস্করণ নেই। ফলে আন্তর্জাতিক কালচারাল ঐতিহ্যের দিক থেকেও এই সব বইয়ের গুরুত্ব অপরিসীম।’

পুলিশের তরফে বলা হয়েছে এই ধরনের হাই প্রোফাইল ডাকাতির জন্যে অন্য দেশ থেকে গ্যাংয়ের সদস্যদের ইউকে নিয়ে আসা হত। কাজ শেষ হলেই তাদের ফেরত পাঠিয়ে দেওয়া হত। অন্য একটি দলের হাত দিয়ে পরে চোরাই মাল পাচার করা হত। এই গ্যাংয়ের সদস্যরা বিভিন্ন কুখ্যাত রোমানিয়ান ক্রাইম পরিবারের। এরা সবাই পূর্ব রোমানিয়ার লাসি অঞ্চলের বাসিন্দা।

এই অভিযানে স্কটল্যান্ড ইয়ার্ড সাহায্য নিয়েছে রোমানিয়ান ন্যাশনাল পুলিশ এবং ইটালিয়ান কারাবিনিয়েরির। গত বছরের জুন মাসে ইউকে, রোমানিয়া এবং ইতালির মোট ৪৫টি জায়গায় তল্লাশি অভিযান চালানো হয়। এই ঘটনার সঙ্গে যুক্ত ১৩ জনকে গ্রেফতার করা হয়েছে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ