Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

তথ্যপ্রযুক্তিতে দুর্নীতিমুক্ত সুষম বণ্টন ব্যবস্থা গড়া সম্ভব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

রেলপথ মন্ত্রী অ্যাডভোকেট মোঃ নূরুল ইসলাম সুজন এমপি বলেন, তথ্য প্রযুক্তির জন্য সমগ্র পৃথিবী আজ হাতের মুঠোয়। তথ্য প্রযুক্তি ব্যবহার করে সরকারের সামাজিক বেষ্টনীর সুবিধা বণ্টন করা হলে দুর্নীতিমুক্ত সুষম বন্টন ব্যবস্থা গড়ে তোলা সম্ভব।
তিনি গতকাল শনিবার পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলা পরিষদ অডিটোরিয়ামে তৃণমুল পর্যায়ের দুঃস্থ অসহায় মানুষের ডাটাবেজ তৈরি, সমাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় সুষ্ঠু সমন্বয় ও সুষম বণ্টনের ডিজিটালাইজেশনের লক্ষ্যে নিজের ছেলের উদ্যোগে উদ্ভাবিত সবুজপাতা সফট্ওয়্যার ও মোবাইল অ্যাপস-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। মন্ত্রী বলেন, দারিদ্র্য সীমার নীচের মানুষগুলো যাতে সরকারের দেয়া সুযোগ সুবিধা থেকে বঞ্চিত না হয় সেজন্য বোদা ও দেবীগঞ্জে সবুজপাতা সফট্ওয়্যার ও মোবাইল অ্যাপস চালু করা হলো। পর্যায়ক্রমে এটি জেলার প্রতিটি উপজেলায় চালু করা হবে।
রেলপথ মন্ত্রী বলেন, বর্তমান সরকারের আমলে রেলপথে ব্যাপক উন্নয়ন হয়েছে। নতুন নতুন রেললাইন নির্মাণ ও রুট সম্প্রসারণ করে রেলসেবা মানুষের দোড়গোড়ায় পৌঁছে দেয়া হবে। এর অংশ হিসেবে ১০ অক্টোবর হতে পঞ্চগড়-রাজশাহী ট্রেন সার্ভিস চালু করা হবে। পঞ্চগড় থেকে বাংলাবান্ধা ও নীলফামারী থেকে দেবীগঞ্জ অনৈতিক অঞ্চল পর্যন্ত রেল লাইন নির্মাণ করা হবে।
পঞ্চগড়ের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. রায়হানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ভার্চুয়াল মাধ্যমে যুক্ত হয়ে বক্তব্য রাখেন। সভায় অন্যানের মধ্যে বক্তব্য রাখেন সবুজপাতা সফট্ওয়্যার ও মোবাইল অ্যাপস-এর প্রধান উপদেষ্টা ও উদ্যোক্তা রেলপথ মন্ত্রীর ছেলে ব্যারিস্টার মো. কৌশিক নাহিয়ান নাবিদ, অতিরিক্ত পুলিশ সুপার সুদর্শন চন্দ্র, দেবীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল মালেক চিশতি, উপজেলা নির্বাহী অফিসার প্রত্যয় হাসান, আওয়ামীলীগ নেতা গিয়াস উদ্দিন চৌধুরী, হাসনাৎ জামান চৌধুরী জর্জ, গোলাম রহমান সরকার ও অপ্রতিরোধ্য কুড়িগ্রামের সভাপতি চৌধুরী মো. তানভিরুল ইসলাম। সভা শেষে মন্ত্রী সবুজপাতা সফট্ওয়্যার ও মোবাইল অ্যাপস ব্যবহার করে উপজেলার প্রতিবন্ধীদের মাঝে হুইল চেয়ার বিতরণের মাধ্যমে সফট্ওয়্যারটির উদ্বোধন করেন।
সবুজপাতা সফট্ওয়্যার ও মোবাইল অ্যাপস-এর প্রধান উপদেষ্টা ও উদ্যোক্তা ব্যারিস্টার মো. কৌশিক নাহিয়ান নাবিদ জানান, পঞ্চগড়ের দেবীগঞ্জে দেশে এই প্রথম সবুজপাতা সফট্ওয়্যার ও মোবাইল অ্যাপস কার্যক্রম শুরু হলো। এ সফট্ওয়্যারের মাধ্যমে উপজেলার সকল উপকারভোগীর ডাটাবেজ তৈরি করা হবে। এ সফট্ওয়্যার ব্যবহার করে খাদ্যবান্ধব কর্মসূচি, বয়স্ক, বিধবা, স্বামী পরিত্যক্তা, প্রতিবন্ধী ভাতা, মাতৃকালীন ভাতা, ভিজিডি, বাইসাইকেল বিতরণ, উপবৃত্তি, কর্মসৃজন, মানবিক সহায়তা প্রকল্প কার্যক্রমসহ সরকারের সকল সেবা প্রদান করা হবে। এটি চালু হলে সেবা প্রদান সহজসহ দুর্নীতি রোধ করা সম্ভব হবে। ঘরে বসেই অভিযোগের সততা যাচাই করা সম্ভব হবে। এক ক্লিকে ডাটাবেজে এন্ট্রি সকল উপকারভোগীর নাম জানা যাবে। সুবিধা গ্রহণের সাথে সাথে উপকারভোগীর মোবাইলে অটো এসএমএস চলে যাবে। এক জনের সুবিধা অন্যজন নিতে পারবে না। অ্যাপস তৈরিতে সহায়তা করেছেন অপ্রতিরোধ্য কুড়িগ্রাম নামের একটি সংগঠন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুর্নীতিমুক্ত


আরও
আরও পড়ুন