Inqilab Logo

ঢাকা সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭, ১৪ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

এখনও ঝুঁকিতে বেড়িবাঁধ

মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্প

স্টাফ রিপোর্টার, চাঁদপুর থেকে : | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

দেশের দ্বিতীয় বৃহত্তম মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্প বাঁধের ক্ষতিগ্রস্থ অংশে জিও ব্যাগ ভর্তি বালি ফেলে ভাঙ্গন প্রতিরোধের চেষ্টা চলছে। তবে এখনো ঝুঁকিমুক্ত হয়নি বেড়িবাঁধ। চাঁদপুরের মতলব উত্তরে মেঘনা-ধনাগোদা বেড়িবাঁধের ফরাজী কান্দি ইউনিয়নের জনতা বাজার (কাচারী কান্দি) এলাকায় শুক্রবার রাতে হঠাৎ ভাঙন দেখা দেয়। এলাকাবাসী রাত জেগে বাঁশ, গাছ, ডালপালা বালির বস্তা ফেলে প্রতিরোধ চেষ্টা করেন।
মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্পে নির্বাহী প্রকৌশলী মামুন হাওলাদার সাংবাদিকদের জানান, ভাঙন কবলিত স্থানে বালিভর্তি ৮হাজার বস্তা (জিও টেক্সটাইল ব্যাগ) ফেলার কাজ শুরু হয়েছে। শুক্রবার রাত থেকে গতকাল সকাল পর্যন্ত ২ হাজার ব্যাগ ফেলা হয়েছে। পরিস্থিতি পর্যবেক্ষণে রয়েছে। তবে এখনো ঝুঁকিমুক্ত হয়নি সেচ প্রকল্প এলাকা।
হঠাৎ মেঘনার ভাঙনে ওই এলাকার হাজার হাজার মানুষ চরম আতঙ্কে রাত পার করে । বাঁধ রক্ষায় হাজার হাজার আবাল-বৃদ্ধ-বনিতা বাঁশ, গাছ, ডালপালা বালির বস্তা ফেলে প্রতিরোধ চেষ্টা করেন। ঘটনার আকস্মিকতায় সেচ প্রকল্প রক্ষায় সহায়তার জন্য স্থানীয় লোকজনকে বস্তা, রশি ও বেলচা নিয়ে যাওয়ার জন্য অনুরোধ জানান মতলব উত্তর উপজেলা নির্বাহী অফিসার স্নেহাশিস দাস।
মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্পের নির্বাহী প্রকৌশলী মামুন হাওলাদার সাংবাদিকদের জানান, মতলব উত্তর জনতা বাজার এলাকায় ১৫০মিটারে মেঘনার ভাঙন দেখা দিয়েছে । এতে ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্পের বাঁধ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেচ-প্রকল্প

২০ সেপ্টেম্বর, ২০২০
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ