Inqilab Logo

ঢাকা রোববার, ২৫ অক্টোবর ২০২০, ৮ কার্তিক ১৪২৭, ০৭ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

পূর্ব সিরিয়ায় আরো সেনা পাঠালো আমেরিকা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২০, ৯:৩৩ এএম

মধ্যপ্রাচ্যে মোতায়েন মার্কিন সামরিক বাহিনী তাদের আরো একটি বহর পাঠিয়েছে সিরিয়ার তেল-সমৃদ্ধ পূর্বাঞ্চলে। যখন ওই এলাকায় রাশিয়ার সেনাদের সঙ্গে মার্কিন সেনাদের উত্তেজনা চলছে তখন নতুন করে এই বহর পাঠানো হলো। পূর্ব সিরিয়া থেকে অপরিশোধিত তেল লুট করার চেষ্টা করছে আমেরিকা।

মার্কিন সেন্ট্রাল কমান্ড বা সেন্টকমের মুখপাত্র ক্যাপ্টেন বিল আরবান শুক্রবার এক বিবৃতিতে বলেন, আমেরিকা সেন্টিনেল রাডার মোতায়েন করেছে, জঙ্গিবিমানের টহল বাড়িয়েছে এবং ব্রাডলি ফাইটিং ভেহিক্যাল মোতায়েন করেছে।

রাশিয়ার নাম না নিয়েই ক্যাপ্টেন আরবান বলেন, ওই এলাকায় মোতায়েন মার্কিন সেনাদের নিরাপত্তা নিশ্চিত করতেই এসব ব্যবস্থা নেয়া হয়েছে। তিনি বলেন, মার্কিন সেনারা সিরিয়ায় অন্য কোনা দেশের সেনাদের সঙ্গে সংঘাতে জড়াতে চায় না কিন্তু জোট সেনাদের রক্ষার প্রয়োজনে সবকিছু করবে।

এদিকে, নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা বলেন, কুয়েত থেকে সিরিয়ার পূর্বাঞ্চলে ছয়টি ব্রাডলি ফাইটিং ভেহিক্যাল পৌঁছেছে। এছাড়া, ওই এলাকায় আমেরিকার ৫০০ সেনা মোাতয়েন রয়েছে, এর সঙ্গে আরো ১০০ সেনা যোগ দিয়েছে।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়া


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ