Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭, ০২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

শীতে করোনা পরিস্থিতি খারাপ হতে পারে

প্রস্তুতির নির্দেশ দিলেন শেখ হাসিনা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

সামনের শীতে করোনা পরিস্থিতির আরও অবনতি হওয়ার আশঙ্কার কথা জানিয়ে এখন থেকে প্রস্তুতি নিতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

গতকাল গণভবন থেকে ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে অনুদান নেওয়ার সময় এ নির্দেশনা দেন তিনি। প্রধানমন্ত্রী কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে তার মূখ্য সচিব ড. আহমদ কায়কাউস অনুদান নেন।

এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, করোনা ভাইরাস মোকাবিলায় সবাই আন্তরিকতার সঙ্গে কাজ করেছে। সবাই, আমি কাউকে বাদ দিতে পারবো না। সেজন্য হয়তো আমরা এটা মোকাবিলা করতে সক্ষম হয়েছি। তবে সামনে শীত, পরিস্থিতি আরেকটু হয়তো খারাপের দিকে যেতে পারে। তবুও আমাদের এখন থেকে প্রস্তুত থাকতে হবে। সবাই সুস্থ থাকেন এটাই আমরা চাই। দোয়া করেন দেশটা যাতে এই করোনা ভাইরাসের মহামারি থেকে মুক্তি পায়। সারাবিশ্বই যাতে মুক্তি পায়। মানুষের সত্যিই খুব কষ্ট হচ্ছে এই করোনা ভাইরাসের কারণে।

তিনি আরও বলেন, তবুও বাংলাদেশের ব্যবসা-বাণিজ্য সচল রাখার জন্য আমরা যথাযথ ব্যবস্থা নিচ্ছি। আমরা প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছি। তার জন্য যা যা দরকার সেটা আমরা দিয়ে যাচ্ছি। আমরা জনগণের জন্য কাজ করবো এটাই আমাদের লক্ষ্য। সামাজিক ও মানবতার কাজে এগিয়ে আসায় ব্যাংকসহ অন্যান্য প্রতিষ্ঠানগুলোকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, যেকোনো সময় একটা কিছু হলেই কোনো দুযোগ, দুর্বিপাক যা কিছু হোক এমনকি মুজিববর্ষে সবসময় আপনারা এগিয়ে এসেছেন। নিজেরা এগিয়ে এসেছেন তাই আন্তরিক ধন্যবাদ জানাই।

প্রাইভেট ব্যাংক প্রসঙ্গে সরকার প্রধান বলেন, ব্যবসা-বাণিজ্য চালাতে হবে। আর আসলে প্রাইভেটে ব্যাংকটা দেওয়ার সিদ্ধান্ত আমরাই নিয়েছিলাম, আমরা দিয়েছি সব থেকে বেশি। গ্রাম পর্যায় পর্যন্ত মানুষ যাতে ব্যাংকিং ব্যবহারে অভ্যস্ত হয় তার ব্যবস্থাও আমরা নিয়েছি। এমনকি কৃষকদের ১০ টাকায় অ্যাকাউন্ট খোলার ব্যবস্থাও করে দিয়েছি। অর্থাৎ মানুষকে অভ্যস্ত করা, যাতে ব্যাংকের মাধ্যমে তারা যেন তাদের আর্থিক লেনদেন করতে পারে সেই পদক্ষেপও আমরা নিয়েছি।

প্রধানমন্ত্রী বলেন, আমরা যত বেশি প্রাইভেট ব্যাংক দিয়েছি, এতে ব্যাপক হারে কর্মসংস্থান হয়েছে। অনেক মানুষের চাকরি হয়েছে। এটাই হচ্ছে সব থেকে বড় কথা। আর আমাদের ব্যবসা-বাণিজ্যও স¤প্রসারিত হয়েছে। সেখানে ব্যাংকগুলো যাতে ভালোভাবে চলে আমরা সেটাই চাই। সেক্ষেত্রে ব্যাংকের আইন বা যা কিছুই আমরা করি, আপনারা যখন যে দাবিটাবি আনেন, যেটা যুক্তিসঙ্গত সেটা আমরা সবসময়ই বিবেচনা করি।

ব্যাংক সেক্টর নিয়ে বিএবি চেয়ারম্যানের দাবিগুলো বিবেচনার আশ্বাস দিয়ে শেখ হাসিনা বলেন, বিএবি চেয়ারম্যান নজরুল সাহেব যে কথাগুলো বলেছেন- আমি সেটা দেখবো। যদি সেখানে সমস্যা থাকে তবে সেখানে যাতে সমস্যা না হয় তা আমরা অবশ্যই বিবেচনা করবো। আপনাদের কাছে আমাদের অনুরোধ থাকবে ব্যাংকটা যেন ভালোভাবে চলে সেদিকে আপনারা বিশেষভাবে দৃষ্টি দেবেন। তিনি বলেন, কিছু কিছু ব্যাংক আছে অতি দুর্বল হয়ে যায়। সেক্ষেত্রে অনেক সময় মার্জ করাতে হয়। সেটা অবশ্যই বিবেচনা করতে হবে। কোনটা ঠিকমতো চালাতে পারছে কিনা? সেগুলো বিবেচনা করেই করা হবে। অবিবেচনা করে কিছুই করা হবে না এইটুকু ভরসা রাখবেন।

প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে অনুদান দিয়েছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস এর ৩৪টি ব্যাংক, ফরেইন অফিসার্স স্পাউজ অ্যাসোসিয়েশন, বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউট, মিনিস্টার গ্রুপ, খাদ্য মন্ত্রণালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ বিচার বিভাগীয় কর্মচারী অ্যাসোসিয়েশন।#



 

Show all comments
  • Rakibul Islam Shovo ২০ সেপ্টেম্বর, ২০২০, ৫:৪৯ পিএম says : 0
    বিশ্ববিদ্যালয় খোলার ব্যবস্থা করেন
    Total Reply(0) Reply
  • Sharif Mona ২০ সেপ্টেম্বর, ২০২০, ৫:৫০ পিএম says : 0
    কোন ভাবেই যেন শিক্ষা প্রতিষ্ঠান খোলা না হয়,,,,অনুরোধ জানাচ্ছি
    Total Reply(0) Reply
  • মাহাদী আলম ২০ সেপ্টেম্বর, ২০২০, ৫:৫১ পিএম says : 0
    আল্লাহ রহম করো। এমনিতেই মানুষের অবস্থা খারাপ।
    Total Reply(0) Reply
  • সামসা চাবুস ২০ সেপ্টেম্বর, ২০২০, ৫:৫২ পিএম says : 0
    আগের থেকেই প্রস্তুতি রাখার দাবি জানাচ্ছি।
    Total Reply(0) Reply
  • Mostafiz Mortoza ২১ সেপ্টেম্বর, ২০২০, ২:১৭ এএম says : 0
    মাননীয়া প্রধানমন্ত্রী আপনি সঠিক কথা বলেছেন। তবে আপনাদেরকে কার্যকর ব্যাবস্থা নিতে হবে। মানুষকে সহায়তা করতে হবে।
    Total Reply(0) Reply
  • Nure Azam ২১ সেপ্টেম্বর, ২০২০, ২:১৭ এএম says : 0
    ঋতু পরিবর্তনের কারণে ইদানিং সবার বাড়ি বাড়ি জ্বর-ঠান্ডা লেগেই আছে, শীত আসলে আরো সাবধান হওয়া জরুরী। আল্লাহ সবাই হেফাজত করুক
    Total Reply(0) Reply
  • Mushtary Rahman Mrittika ২১ সেপ্টেম্বর, ২০২০, ২:১৮ এএম says : 0
    তবুও একদল মানুষ বলবে সবকিছু চলতেছে শিক্ষা প্রতিষ্ঠান খুলে স্বাস্থ্য বিধি মেনে এইচএসসি পরীক্ষা নেওয়া হোক।মানে এসব মানুষের কাছে মানুষের প্রাণের মূল্য নেই।
    Total Reply(0) Reply
  • Nurul Absar Feni ২১ সেপ্টেম্বর, ২০২০, ২:১৮ এএম says : 0
    এটা কিন্তু বাস্তব কথা।শীতের মধ্যে বিশ্বের অনেক দেশের অবস্থা খারাপ ছিল। সে হিসাবে বাংলাদেশ তার বাহিরে নয়।
    Total Reply(0) Reply
  • Syed Shofiul Alam ২১ সেপ্টেম্বর, ২০২০, ২:১৯ এএম says : 0
    ভালো কথা বলেছেন আমাদের মাননীয় প্রধান মন্ত্রী।পুর্ব প্রস্তুতি দরকার।প্রয়োজনে এখন কোন ছুটি না রেখে কর্ম সময় বাড়িয়ে,শীতে কার্যক্রম সীমিত আকারে রাখলে ভালো হতো।প্রয়োজনে বাসায় বসে অফিস করার আদেশ দিতে পারেন।শীতের শুরুতে ১ মাস এই ব্যবস্থা রাখা যায় কি না??
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন