Inqilab Logo

ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭, ০৮ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

বেলারুশের ‘উইম্যান মার্চ’ হতে শত নারী গ্রেপ্তার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২০, ৮:১৩ পিএম

বেলারুশের ‘উইম্যান মার্চ’ হতে শত নারীকে গ্রেপ্তার করেছে দেশটির পুলিশ।স্থানীয় সময় শনিবার বেলারুশের রাজধানী মিনস্কে প্রায় ২ হাজার নারী সরকারবিরোধী ‘স্পার্কলি মার্চ’ এ যোগ দেয়। তারা সবাই ঝলমলে গহনা পরে লাল-সাদা পতাকা হাতে প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর পদত্যাগ দাবী করেন। এসময় শত শত নারীকে গ্রেফতার করে পুলিশ -আল জাজিরা, ডয়েচে ভেলে, দ্য গার্ডিয়ান
সাবেক সোভিয়েত রিপাবলিক বেলারুশে গত ৯ আগস্টের নির্বাচনে লুকাশেঙ্কো ষষ্ঠ বারের মতো ক্ষমতায় আসার খবরের পর থেকেই বিক্ষোভ চলছে। বিরোধী দল এবং আন্তর্জাতিক সম্প্রদায় নির্বাচন প্রত্যাখ্যান করেছে। ২৬ বছর ধরে বেলারুশকে শাসন করা লুকাশেঙ্কো ৮০ শতাংশ ভোট পাওয়ার দাবী করছেন। লুকাশেঙ্কো রাশিয়ার কাছ থেকে সমর্থন পাচ্ছেন। বিক্ষোভকারীরা ‘দূর হও, তুমি ও তোমার দাঙ্গা পুলিশ দূর হও, ‘আমাদের বিশ্বাস, আমরাই জিতবো’, ‘লুকাশেঙ্কো তোমার জন্য লজ্জা’ ইত্যাদি স্লোগান দিতে থাকেন। এই সময় পুলিশ বিক্ষোভকারীদের মারধর করে এবং প্রায় ৩১৪জন নারীকে আটক করে। এদের মধ্যে শনিবার আটক হয়েছেন অন্যতম অধিকার কর্মী নিনা বাগিনসাকাকে (৭৫)। তাকে গ্রেপ্তারের কিছুক্ষণ পর ছেড়ে দেয়া হয়। কিছু বিক্ষোভকারী পুলিশের সঙ্গে ধস্তাধস্তিতে অসুস্থ হয়ে পড়লে অ্যাম্বুলেন্স ডাকা হয়। গত সপ্তাহে একই ধরণের র‌্যালি থেকে শতাধিক নারীকে গ্রেপ্তার করা হয়েছিলো। কর্তৃপক্ষ বিক্ষোভকারীদের ১৪ দিনের কারাদণ্ড দেয়ার হুঁশিয়ারি দিয়েছে।

লিথুয়ানিয়ায় রাজনৈতিক আশ্রয়ে থাকা বিরোধী দলীয় নেত্রী শ্বেতলানা তিখানোভস্কায়া বিক্ষোভকারীদের ‘বেলারুশের সাহসী নারী’ মন্তব্য করে বলেন, ‘চাপ এবং দমন-পীড়ন সত্ত্বেও তারা প্রতিবাদের সিদ্ধান্তকে বেছে নিয়েছে।’ মিনস্ক থেকে ডয়েচে ভেলের সাংবাদকি নিক কনলি বলেন, ‘এই বিক্ষোভের বার্তা হলো জনগণ সত্যিই ঘর থেকে বেরিয়ে আসছে। নারীরা একে অপরের সঙ্গে, সন্তানদের সঙ্গে রাজপথে এসে রাজনৈতিক কর্মকাণ্ডে যোগ দিচ্ছেন যার অর্থ হলো তারা ভীত নন।’ তিনি আরো জানান, কর্তৃপক্ষ সাংবাদিকদেরও নির্বিচারে আটক করছে। বেলারুশে লুকাশেঙ্কোর বিরুদ্ধে মূলত তিন নারী নেতৃত্ব দিচ্ছেন। শ্বেতলানা ছাড়াও ভেরোনিকা তাসেপাকালো ও মারিয়া কেলোনিস্কভা বিক্ষোভকারীদের সক্রিয়ভাবে উৎসাহ যোগাচ্ছেন। গত সপ্তাহে মারিয়াকে গ্রেপ্তার করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ