Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

এখনো নিখোঁজ 

ইনকিলাব ডেস্ক : বৈরুত বিস্ফোরণের ঘটনায় এখনো নিখোঁজ রয়েছে ৯ জন। শনিবার লেবাননের সেনাবাহিনী এমনটাই জানিয়েছে। সেনাবাহিনী এক বার্তায় জানিয়েছে, যে ৯ জনের এখন পর্যন্ত খোঁজ পাওয়া যায়নি তাদের মধ্যে ২ জন সিরিয়ার নাগরিক। তবে তাদের খোঁজার কাজ বন্ধ থাকবে না বলেও জানানো হয়েছে, ‘যতোদিন না বৈরুত বিস্ফোরণের ঘটনার বিষয়টি সরকার কর্তৃক বন্ধ ঘোষণা করা হবে, ততোদিন যারা এখনো নিখোঁজ তাদের খোঁজার কাজ চালিয়ে যাওয়া হবে।’ আনাদোলু এজেন্সি।


নারীকেই মনোনয়ন
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের সদ্য প্রয়াত বিচারপতি রুথ বেডার গিন্সবার্গের স্থলে আগামী সপ্তাহে একজন নারীকেই মনোনয়ন দেওয়া হবে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। গিন্সবার্গের মৃত্যুতে সর্বোচ্চ আদালতের খালি হওয়া বিচারপতির আসন পূরণ নিয়ে ডেমোক্র্যাট আর রিপাবলিকানদের তুমুল রাজনৈতিক বিরোধের মধ্যেই শনিবার ট্রাম্প একথা জানিয়েছেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের মাত্র কয়েক সপ্তাহ আগে শুক্রবার ৮৭ বছর বয়সে গিন্সবার্গের মৃত্যু হয়। লিঙ্গ সমতার দৃঢ় সমর্থক এই নারী বিচারপতি অগ্ন্যাশয়ের ক্যান্সারে আক্রান্ত ছিলেন। সিএনএন।


বিষ মাখানো চিঠি
ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঠিকানায় পাঠানো একটি চিঠিতে রাইসিন নামক এক মারাত্মক বিষাক্ত পদার্থ পাওয়া গেছে। শনিবার কর্মকর্তাদের বরাত দিয়ে যুক্তরাষ্ট্রের গণমাধ্যমে বলা হয়েছে, এই সপ্তাহের শুরুতে হোয়াইট হাউজে পৌঁছানোর আগেই সেই চিঠি জব্দ করা হয়েছে। জানা গেছে, হোয়াইট হাউজের ঠিকানায় পাঠানোর যে কোন চিঠি সেখানে পৌঁছে দেয়ার আগেই পরীক্ষা নিরীক্ষার একটি আলাদা কার্যালয় রয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন সেখানেই বিষয়টি ধরা পড়ে। বিবিসি।


তদন্তের মুখে
ইনকিলাব ডেস্ক : ছদ্মবেশী চীনা গোয়েন্দাদের কাছে তথ্য বিক্রির অভিযোগে তদন্তের মুখে পড়েছেন যুক্তরাজ্যের সাবেক এক কূটনীতিক। ফ্রাসের ক্যামেরুন নামের সাবেক এই কূটনীতিক ইইউ-এশিয়া সেন্টার নামে একটি থিংকট্যাংক পরিচালনা করে থাকেন। ইউরোপীয় কমিশনের পররাষ্ট্র দফতরে কাজ করা সাবেক এই কূটনীতিকের বিরুদ্ধে অভিযোগ, ব্রাসেলস ভিত্তিক সাংবাদিক পরিচয়ে তার কাছে আসা চীনা গোয়েন্দাদের কাছে ইইউ সম্পর্কে স্পর্শকাতর তথ্য বিক্রি করেছেন তিনি। তবে এই অভিযোগকে হাস্যকর আখ্যা দিয়েছেন সাবেক এই কূটনীতিক। বিবিসি।


টিকে গেলেন
ইনকিলাব ডেস্ক : পার্লামেন্টে বিরোধী আইনপ্রণেতাদের ডাকা অভিশংসন ভোটে টিকে গেছেন পেরুর প্রেসিডেন্ট মার্টিন ভিজকারা। ১০ ঘণ্টা ধরে বিতর্কের পর মাত্র ৩২ জন আইনপ্রণেতা তাকে অভিশংসিত করার পক্ষে ভোট দিয়েছেন। বিপক্ষে ভোট দিয়েছেন ৭৮ জন। ১৫ জন আইনপ্রণেতা ভোটদানে বিরত ছিলেন। মোটিভেশনাল কথাবার্তা বলার জন্য স্বল্প পরিচিত সংগীতশিল্পী রিচার্ড চিসনেরোস-এর সঙ্গে সাড়ে ৪৯ হাজার ডলার মূল্যের একটি চুক্তি করেছিল পেরুর সরকার। এতে জালিয়াতির ঘটনা তদন্ত করছে কংগ্রেস ও পেরুর অডিটর জেনারেল। এর সঙ্গে প্রেসিডেন্টের সংযোগ রয়েছে বলেও অভিযোগ উঠেছে। আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

১৯ অক্টোবর, ২০২০
১৮ অক্টোবর, ২০২০
১৩ অক্টোবর, ২০২০
১১ অক্টোবর, ২০২০
২৯ সেপ্টেম্বর, ২০২০
২৭ সেপ্টেম্বর, ২০২০
২২ সেপ্টেম্বর, ২০২০
২১ সেপ্টেম্বর, ২০২০
২০ সেপ্টেম্বর, ২০২০
১৫ সেপ্টেম্বর, ২০২০
১৩ সেপ্টেম্বর, ২০২০
১২ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ