Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

৯ কোম্পানির ১৭ পরিচালকের পদ শূণ্য ঘোষণা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২০, ৯:১৭ পিএম

২ শতাংশের কম শেয়ার ধারণ করা ৯ কোম্পানির ১৭ পরিচালকের পদ শূণ্য ঘোষণা করে নির্দেশনা জারি করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। রোববার (২০ সেপ্টেম্বর) এ নির্দেশনা জারি করেছে বিএসইসি। এতে সই করেছেন কমিশনের চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল ইসলাম।

শূণ্য ঘোষণা করা ১৭ পরিচালকের পদ আগামী ৩০ কার্যদিবসের মধ্যে সংশ্লিষ্ট শর্তে পূরণ করতে বলা হয়েছে। ২ শতাংশ বা তার বেশি শেয়ার আছে এমন শেয়ারহোল্ডারদের পরিচালক হিসেবে নিয়োগ দিতে হবে।

এর আগে গত ২ জুলাই তালিকাভুক্ত ২২ কোম্পানির ৬১ জন পরিচালককে ৪৫ কার্যদিবসের মধ্যে ন্যূনতম ২ শতাংশ শেয়ার ধারণে আল্টিমেটাম দিয়েছিল বিএসইসি।

কমিশনের আল্টিমেটাম পাওয়ার পর ২৫ জন পরিচালক ২ শতাংশ শেয়ার ধারণ করেছে। ১৯ জন পরিচালক পদত্যাগ করেছেন। আর ১৭ জন পরিচালক ২ শতাংশ শেয়ার ধারণ কিংবা পরিষদ থেকে পদত্যাগ কোনোটাই করেননি। এখন এই পরিচালকদের পদ শূণ্য ঘোষণা করা হলো।

এই পরিচালকদের বাইরে আরেক পরিচালকের ২ শতাংশ শেয়ার নেই। তবে আদালতে মামলা থাকায় ওই পরিচালকের বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত নিতে পারেনি বিএসইসি। মামলা নিষ্পত্তির পর এ বিষয়ে কমিশন সিদ্ধান্ত নেবে- বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ