Inqilab Logo

মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

বিশ্ব স্বাস্থ্য সংস্থা কোভিড চিকিৎসায় অনুমোদন দিলো আফ্রিকান ভেষজ ওষুধ পরীক্ষার প্রোটোকল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২০, ৯:২৬ পিএম

বিশ্ব স্বাস্থ্য সংস্থা কোভিড চিকিৎসায় অনুমোদন দিলো আফ্রিকান ভেষজ ওষুধ পরীক্ষার প্রোটোকল।এ প্রটোকল অনুমোদনের কথা সংস্থাটির ওয়েবসাইটে উল্লেখ করা হয়েছে। কোভিড-১৯ সমসাময়িক রোগের বিরুদ্ধে লড়াই এবং পরীক্ষাগারে তৈরি ওষুধের পাশাপাশি সনাতনী ওষুধ পরীক্ষার গুরুত্ব বাড়ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, তারা সনাতনী চিকিৎসাপদ্ধতিতে উদ্ভাবিত যেকোনো কিছুকে স্বাগত জানায়। কিন্তু কোনো অপরীক্ষিত চিকিৎসার ব্যাপারে সতর্ক থাকতে হবে। -এএফপি, বিবিসি
আফ্রিকার দেশ মাদাগাস্কারের প্রেসিডেন্ট অ্যান্ড্রি রাজোয়েলিনা মাস দুয়েক আগে দাবি করেন- ভেষজ টনিক ‘আর্টেমিসিয়া’ কোভিড-১৯ নিরাময়ে সক্ষম। এ নিয়ে বিশ্বজুড়ে হইচই শুরু হয়। হারবাল টনিকটি আফ্রিকার অন্যান্য দেশেও ব্যবহৃত হচ্ছে। তবে এটি করোনাভাইরাসের চিকিৎসায় কাজ করে- এমন প্রমাণ নেই। ভেষজ ওষুধের তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালের পাশাপাশি একটি চার্টারের অনুমোদন দেয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা । এতে তথ্য ও নিরাপত্তা পর্যবেক্ষণে বোর্ড গঠন করতে বলা হয় । এতে আরও বলা হয় , একটি নতুন ওষুধের নিরাপত্তা ও কার্যকারিতা সামগ্রিকভাবে মূল্যায়নে ক্লিনিক্যাল ট্রায়ালের তৃতীয় ধাপ গুরুত্বপূর্ণ । এতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে আফ্রিকা সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এবং প্রিভেনশন অ্যান্ড দ্য আফ্রিকান ইউনিয়ন কমিশন ফর সোশ্যাল অ্যাফেয়ার্স একযোগে কাজ করবে । প্রচলিত কোনো ওষুধ নিরাপদ , কার্যকর ও মানসম্পন্ন প্রমাণিত হলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা তা স্থানীয় পর্যায়ে দ্রুত ও ব্যাপক উৎপাদন করতে বলবে বলে মন্তব্য করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক পরিচালক প্রম্পার টিউমাসিমি ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ