Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

ধারে ‘ঘরে’ ফিরলেন বেল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

গত কয়েক দিনে গণমাধ্যমে আসা খবরে সবকিছু অনেকটাই ছিল স্পষ্ট। এবার এলো আনুষ্ঠানিক ঘোষণা। রিয়াল মাদ্রিদ থেকে এক বছরের জন্য ধারে গ্যারেথ বেলকে দলে ফিরিয়েছে টটেনহ্যাম হটস্পার। গতপরশু এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে প্রিমিয়ার লিগের ক্লাবটি। ব্রিটিশ মিডিয়ার খবর, ৩১ বছর বয়সী এই ফরোয়ার্ডকে দলে পেতে টটেনহ্যামকে বেতন ও ফি বাবদ গুনতে হচ্ছে দুই কোটি পাউন্ড।

২০১৩ সালে ওই সময়ের রেকর্ড ট্রান্সফার ফি সাড়ে আট কোটি পাউন্ডে টটেনহ্যাম হটস্পার থেকে রিয়ালে যোগ দিয়ে দলটির হয়ে চারটি চ্যাম্পিয়ন্স লিগ, দুটি লা লিগা, একটি কোপা দেল রে এবং তিনটি করে উয়েফা সুপার কাপ ও ক্লাব বিশ্বকাপ শিরোপা জিতেছেন বেল। দলটির সঙ্গে ২০২২ সাল পর্যন্ত চুক্তি রয়েছে তার।

তবে সান্তিয়াগো বার্নাব্যু’য়ে অধিকাংশ সময় চোট সমস্যায় ভুগেছেন বেল। সঙ্গে ছিল ফর্মের ওঠানামা। গত দুই মৌসুমেই মাঠে ছিলেন অনিয়মিত। নতুন মৌসুমে কোচ জিনেদিন জিদানের পরিকল্পনায় না থাকায় ওয়েলসের এই তারকা নিজেই চাইছিলেন সমাধান।

জিদানের কোচিংয়ের প্রথম মৌসুমে ২০১৬ সালে রিয়ালের চ্যাম্পিয়ন্স লিগ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল বেলের। পরের মৌসুমে চোটের কারণে বেশিরভাগ সময় মাঠের বাইরে থাকতে হয়েছিল তাকে। পরবর্তীতে দলে অনিয়মিত হয়ে পড়েন তিনি। এমনকি ২০১৮ চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে জোড়া গোল করার পরও আস্থা অর্জন করতে পারেননি কোচের।

১৭ বছর বয়সে ২০০৭ সালে সাউথ্যাম্পটন থেকে ৫০ লাখ পাউন্ড ট্রান্সফার ফিতে প্রথমবার টটেনহ্যামে যোগ দিয়েছিলেন বেল। দারুণ গতিময় ফুটবলে ধীরে ধীরে হয়ে ওঠেন দলের প্রাণভোমরা। তারকা বেশে পাড়ি জমান রিয়ালে। পারফরম্যান্সে ধারাবাহিকতা ধরে রাখতে না পারায় বের্নাবেউয়ে শুরুর জনপ্রিয়তা হারিয়েছেন অবশ্য আগেই; তবে দলটির বেশ কয়েকটি শিরোপা জয়ে তার গুরুত্বপূর্ণ ভূমিকা এখনও দারুণ প্রশংসনীয়। ট্রান্সফার ফির বিচারে ইতিহাসে এখনও সবচেয়ে দামি ব্রিটিশ ফুটবলার বেল রিয়ালের হয়ে ১৭১ লিগ ম্যাচে করেছেন ৮০ গোল, সতীর্থদের দিয়ে করিয়েছেন ৪০টি।

সব প্রতিযোগিতা মিলে মাদ্রিদের দলটির হয়ে ১০০টির বেশি গোল করা বেলের সামনে এখন নতুন লড়াই। পুরনো ঠিকানায় নিজেকে পুরনো রূপে ফিরে পাওয়ার চ্যালেঞ্জ। একই দিন রিয়াল থেকে পাঁচ বছরের চুক্তিতে স্প্যানিশ ডিফেন্ডার সার্জিও রেগিলনকে দলে টেনেছে টটেনহ্যাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিয়াল-মাদ্রিদ

২১ সেপ্টেম্বর, ২০২০
আরও পড়ুন