Inqilab Logo

ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭, ০৮ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

পুঁজিবাজারে সূচকের পতনেও লেনদেন বেড়েছে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০২০, ১২:০২ এএম

শুরুতে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দিলেও সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সবকটি মূল্য সূচকের পতন হয়েছে। তবে দুই বাজারেই বেড়েছে লেনদেনের পরিমাণ। 

গতকাল লেনদেনের শুরুতে ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে। এতে প্রথম আধাঘণ্টায় ডিএসই’র প্রধান সূচক বাড়ে ১৮ পয়েন্ট। তবে এরপর চিত্র বদলে যায়। পতনের খাতায় নাম লেখাতে থাকে একের পর এক প্রতিষ্ঠান। যার ফলে ঋণাত্মক হয়ে পড়ে সূচক।
দিনের লেনদেন শেষে ডিএসই’র প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৫ পয়েন্ট কমে পাঁচ হাজার ৮৮ পয়েন্টে নেমেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট কমে এক হাজার ৭৫২ পয়েন্টে দাঁড়িয়েছে। অর ডিএসই শরিয়াহ্ সূচক ৯ পয়েন্ট কমে এক হাজার ১৫৩ পয়েন্টে অবস্থান করছে। এর মাধ্যমে টানা দুই কার্যদিবস সূচক কমল।
সূচকের এই পতনের দিনে ডিএসইতে অংশ নেয়া ১২৪ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে কমেছে ১৯৪টি এবং ৩৮টির দাম অপরিবর্তিত রয়েছে।
বাজারে লেনদেন হয়েছে এক হাজার ১০৩ কোটি ৮৮ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় এক হাজার ১৩ কোটি ৭৯ লাখ টাকা। সে হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন বেড়েছে ৯০ কোটি ৯ লাখ টাকা।
অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই কমেছে ৩৬ পয়েন্ট। লেনদেন হয়েছে ৩৪ কোটি ৯০ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৮৮টি প্রতিষ্ঠানের মধ্যে ১০৯টির দাম বেড়েছে। কমেছে ১৪৬টির এবং ৩৩টির দাম অপরিবর্তিত রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজিবাজার

৮ অক্টোবর, ২০২০
২২ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ