Inqilab Logo

ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭, ০৮ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

বিনিয়োগকারীদের ১৬ দাবি

পুঁজিবাজার স্থায়ী স্থিতিশীল

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০২০, ১২:০২ এএম

পুঁজিবাজারের স্থায়ী স্থিতিশীল করতে জরুরি ১৬ দফা দাবি জানিয়েছেন বিনিয়োগকারীরা। ‘বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের’ নামে গতকাল এ সংক্রান্ত একটি চিঠি নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যানের কাছে দেয়া হয়েছে। বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক কাজী আব্দুর রাজ্জাক বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, পুঁজিবাজারের ৩৩ লাখ বিনিয়োগকারীর স্বার্থে আমরা এ দাবি জানিয়েছি।
বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সভাপতি এ কে এম মিজান-উর রশিদ চৌধুরী এবং সাধারণ সম্পাদক কাজী আব্দুর রাজ্জাক স্বাক্ষরিত এ চিঠিতে বলা হয়েছে, ২০১০ সালে শুরু হওয়া মহাধস ২০২০ সালের এপ্রিল মাস পর্যন্ত ছিল। এই ধসের কারণে বহু বিনিয়োগকারী পুঁজি হারিয়ে নিঃস্ব হয়েছে এবং অনেকে আত্মহত্যা করেছে। এ কমিশন দায়িত্ব নেয়ার পর থেকে যোগ্য নেতৃত্বের কারণে পুঁজিবাজারে সুশাসন প্রতিষ্ঠিত হয়েছে। বিনিয়োগকারীদের কাছে আপনার গ্রহণযোগ্যতা ও পুঁজিবাজারের প্রতি আস্থা বৃদ্ধি পেয়েছে। সাধারণ বিনিয়োগকারীরা তাদের হারানো পুঁজি ফিরে পেতে শুরু করেছে। পুঁজিবাজারে স্থিতিশীলতা ফিরতে শুরু করেছে বলেও চিঠিতে উল্লেখ করা হয়েছে।
এসব তথ্য উল্লেখ করে পুঁজিবাজারে স্থায়ী স্থিতিশীলতা ও সুশাসন প্রতিষ্ঠার জন্য বিনিয়োগকরীদের পক্ষ থেকে ১৬ দাবি তুলে ধরা হয়েছে চিঠিতে। এর মধ্যে রয়েছে-
অতিদ্রুত ‘বাইব্যাক আইন’ পাস করা, ‘ফ্লোর প্রাইজ’ পদ্ধতি বহাল রাখা এবং ১০ টাকার নিচে বা ফেস ভ্যালুর নিচের প্রত্যেকটি শেয়ারের ফ্লোর প্রাইস ভ্যালু ন্যূনতম ১০ টাকায় নির্ধারণ করা, শেয়ারবাজারের লিস্টেড প্রতিটি কোম্পানির পরিচালককে সম্মিলিতভাবে ন্যূনতম ৩০ শতাংশ শেয়ার ধারণ করতে হবে এবং এককভাবে ২ শতাংশ শেয়ার ধারণ করতে হবে, স্বল্পমূলধনী ও দুর্বল কোম্পানিকে প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) অনুমোদন দেয়া যাবে না, রাইট শেয়ার ইস্যু বন্ধ রাখতে হবে, প্লেসমেন্ট শেয়ারের টাকা কোম্পানির পরিশোধিত মূলধন হিসাবে দেখানো যাবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্থায়ী-স্থিতিশীল

২১ সেপ্টেম্বর, ২০২০
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ