Inqilab Logo

ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭, ০৮ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

গাছে চড়ে মন্ত্রীর প্রচার!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০২০, ১২:০২ এএম

নারকেলের উপরে অনেকটাই নির্ভর করে শ্রীলঙ্কার অর্থনীতি। নারকেল থেকে তৈরি হওয়া পণ্য রফতানিতে বিশ্বে চতুর্থ স্থানে শ্রীলঙ্কা। দেশটিতে নারকেল এতটাই গুরুত্বপূর্ণ যে, নারকেল নিয়ে সরকারের আলাদা একটি মন্ত্রণালয় রয়েছে। সেই মন্ত্রণালয়েরই মন্ত্রী আরুনদিকা ফেরনান্দোই সম্প্রতি গাছে উঠে নারকেল নিয়ে দেশবাসীকে বার্তা দিলেন। তার সেই ভিডিও রীতিমতো ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

শ্রীলঙ্কার নারকেল মন্ত্রী ঠিক কবে গাছে উঠে এই প্রচার পর্ব সেরেছেন তা জানা না গেলেও ভিডিওতে দেখা যায়, বেশ কয়েকজনের সহযোগিতায় তিনি গাছে চড়ছেন। এক হাতে রয়েছে একটি নারকেল। শ্রীলঙ্কার সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, দেশে নারকেল উৎপাদন বাড়ানোর বার্তা দিতেই এমন সিদ্ধান্ত নেন আরুনদিকা ফেরনান্দো। গাছে চড়ে তিনি বলেন, দেশে চাহিদার তুলনায় ৭০ কোটি নারকেলের অভাব রয়েছে। বিভিন্ন শিল্প সংস্থায় যে পরিমাণে চাহিদা সেই তুলনায় উৎপাদন নেই। তাই দেশের মানুষকে নারকেল উৎপাদন বাড়াতে হবে।
নারকেল মন্ত্রী আরও বলেন, দেশের সর্বত্র যত জায়গায় সম্ভব বেশি করে নারকেল গাছ লাগাতে হবে। নারকেল শিল্পকে চাঙ্গা করতে হবে, যাতে দেশ আরও বেশি বিদেশি মুদ্রা অর্জন করতে পারে। সাধারণ মানুষকে এর জন্য এগিয়ে আসার আহ্বান জানানোর পাশাপাশি শ্রীলঙ্কার নারকেল মন্ত্রী বলেন, সরকারও এই শিল্প রক্ষায় উদ্যোগ নেবে। দেশে নারকেলের দাম কমানোর বিষয়ে সরকার নজর রাখবে বলেও জানিয়েছেন তিনি। সূত্র : এবিপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ