Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৫ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

সীমিত আকারে ফেরি চলাচল

কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুট

মাদারীপুর জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

মাদারীপুরের কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটের পদ্মাসেতুর নিজস্ব চ্যানেল দিয়ে সীমিত আকারে ফেরি চলাচল করছে। গত চার মাস ধরে পদ্মা নদীতে নাব্যতা সঙ্কটে ফেরি চলাচল ব্যাহত হয়। কয়েক দফায় ফেরি চলাচল বন্ধও রাখা হয়।
গতকাল সকাল ৬টা থেকে ৫টি কে টাইপ ফেরি ধারণক্ষমতার কম যানবাহন নিয়ে পদ্মা পাড়ি দিচ্ছে। তবে পদ্মা সেতু পয়েন্টে এখনো নাব্যতা পরিস্থিতি ঝুঁকিপূর্ণ থাকায় দিনের বেলা ফেরিগুলো হালকা যানবাহন নিয়ে অধিক সতর্কতার সাথে চলাচল করছে। তবে সন্ধ্যার পর ফেরি চলাচল বন্ধ রাখা হচ্ছে। ফেরি চলাচলে অচলাবস্থার কারণে এখনো কাঁঠালবাড়ি ঘাটে শতাধিক পণ্যবাহী ট্রাক আটকে আছে। এতে চালক ও শ্রমিকরা দুর্ভোগ পোহাচ্ছেন।
কাঁঠালবাড়ি ফেরিঘাটের ব্যবস্থাপক আব্দুল আলিম মিয়া জানান, পানি কমতে থাকায় নাব্যতা সঙ্কটের কারণে অনির্দিষ্টকালের জন্য শিমুলিয়া-কাঁঠালবাড়ি রুটে ফেরি চলাচল বন্ধ রাখা হয়। বর্তমানে এ নৌরুটে ১৪টি ফেরির মধ্যে সকাল থেকে ৩টি কে টাইপ ও ২টি মিডিয়াম ফেরি চলাচল করছে। ফেরিগুলো হল- কাকলি, কিশোরী, কুমিল্লা, ফরিদপুর, ক্যামেলিয়া।
ফেরিগুলো ধারণক্ষমতার অনেক কম যানবাহন নিয়ে অধিক সতর্কতার সাথে চলছে। সঙ্কট নিরসনে নদীতে ড্রেজিং চলছে। কাঁঠালবাড়ি ঘাট থেকে শিমুলিয়া ঘাটে পৌঁছাতে যানবাহন নিয়ে একটি ফেরির সময় লাগছে প্রায় এক ঘণ্টা ৩০ মিনিট। সন্ধ্যার পর ফেরি চলাচল বন্ধ থাকবে বলেও জানান তিনি। বিআইডব্লিউটিএ’র মেরিন কর্মকর্তা আহমেদ আলী বলেন, পদ্মা সেতু পয়েন্টে নাব্যতা পরিস্থিতি ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। তাই সন্ধ্যার পর ফেরি বন্ধ রাখা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ