Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

পরীক্ষা-শনাক্ত-সুস্থতা-মৃত্যু সব সূচকই কমেছে

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

দেশে গত এক সপ্তাহে করোনার নমুনা পরীক্ষা, শনাক্ত, সুস্থতার হার ও মৃত্যু সব নির্দেশক সূচকই কমেছে। এক সপ্তাহে করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে ৯৪ হাজার ১৯৮টি নমুনা পরীক্ষা, পরীক্ষায় ১১ হাজার ৩২৮ জন রোগী শনাক্ত, ১৬ হাজার ১১৫ জন সুস্থ এবং ২১১ জনের মৃত্যু হয়।

করোনা সংক্রমণের ৩৮তম সপ্তাহের (১৩-১৯ সেপ্টেম্বর) তুলনায় পূর্ববর্তী ৩৭তম সপ্তাহে নমুনা পরীক্ষা, শনাক্ত, সুস্থতার হার ও মৃতের সংখ্যা ছিল যথাক্রমে ৯৭ হাজার ৫২৩টি, ১২ হাজার ৪৭৯ জন, ২০ হাজার ৪১৯ জন এবং ২৫৫ জন। তুলনামূলক বিশ্লেষণে দেখা যায় নমুনা পরীক্ষা, শনাক্ত, সুস্থতা ও মৃতের হার হ্রাস পেয়েছে যথাক্রমে ৩.৪১ শতাংশ, ৯.২২ শতাংশ, ২১.০৮ শতাংশ এবং ১৭.২৫ শতাংশ। গতকাল স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনাভাইরাস বিষয়ক এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ২৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত করোনায় ৪ হাজার ৯৩৯ জনের মৃত্যু হলো। গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছেন এক হাজার ৫৪৪ জন। এখন পর্যন্ত শনাক্ত হয়েছেন ৩ লাখ ৪৮ হাজার ৯১৬ জন। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২ হাজার ১৭৯ জন। এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ২ লাখ ৫৬ হাজার ৫৬৫ জন।

বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১০ হাজার ৭৮৭টি। তবে নমুনা পরীক্ষা করা হয়েছে ১১ হাজার ৫৯১টি। এখন পর্যন্ত ১৮ লাখ ২১ হাজার ২৭০টি নমুনা পরীক্ষা করা হয়েছে। নমুনা পরীক্ষার মধ্যে গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন এক হাজার ৫৪৪ জন।

শনাক্ত বিবেচনায় গত ২৪ ঘণ্টায় ১৩ দশমিক ৩২ শতাংশ এবং এখন পর্যন্ত ১৯ দশমিক ১৬ শতাংশ শনাক্ত হয়েছেন। শনাক্ত বিবেচনায় ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৭৩ দশমিক ৫৩ শতাংশ এবং মারা গেছেন এক দশমিক ৪২ শতাংশ। মৃত্যুবরণকারীদের মধ্যে ১৭ জন পুরুষ এবং ৯ জন নারী। এখন পর্যন্ত পুরুষ ৩ হাজার ৮৪৬ জন এবং নারী মৃত্যুবরণ করেছেন এক হাজার ৯৩ জন।

২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৬০ ঊর্ধ্ব ১৭ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৭ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে এক জন এবং ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন রয়েছেন। বিভাগ বিশ্লেষণে দেখা যায়, মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে ১৯ জন, চট্টগ্রাম বিভাগে ৪ জন এবং রাজশাহী, খুলনা ও রংপুর বিভাগে একজন করে রয়েছেন। ২৪ ঘণ্টায় হাসপাতালে মৃত্যুবরণ করেন ২৪ জন, বাড়িতে ২ জন।

সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর আরো জানায়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ২৩৫ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ১৬ হাজার ৭৩৬ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড়া পেয়েছেন ৫৩১ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ৬২ হাজার ২২৮ জন। এখন পর্যন্ত আইসোলেশন করা হয়েছে ৭৮ হাজার ৯৬৪ জনকে। প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টিন মিলে ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিন করা হয়েছে এক হাজার ২০৪ জন। কোয়ারেন্টিন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড়া পেয়েছেন এক হাজার ৩২১ জন। এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ৪ লাখ ৭৬ হাজার ৪৮০ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টিন করা হয়েছে ৫ লাখ ২৩ হাজার ৭১৮ জনকে। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৪৭ হাজার ২৩৮ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ