Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭, ০২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

আজ আবারও বৈঠকে বসছে ভারত-চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০২০, ১০:৫০ এএম

৫ বার দফায় দফায় বৈঠকের পরও যখন সমস্যা সমাধান হয়নি তখন আবারও সীমান্ত উত্তেজনা কমাতে বৈঠকের সিদ্ধান্ত নিয়েছে ভারত-চীনের কর্মকর্তারা। এর আগে চীন সাফ জানিয়ে দিয়েছে ভারতকে ছাড় দিতে হবে। সমস্যার সমাধান ভারতের হাতে। তাই তাদের এগিয়ে আসতে হবে। এর মধ্যে রোববার আবার ভারতীয় সেনাদের টহল আটকে দিয়েছে চীনের লাল ফৌজের সদস্যরা।

এদিকে আজ সোমবার সকাল ৯টায় প্রকৃত নিয়ন্ত্রণরেখার ওপারে চীনের দখলে থাকা মোল্ডোতে দু-দেশের সেনাবাহিনীর মধ্যে কর্পস কমান্ডার পর্যায়ের বৈঠক হওয়ার কথা রয়েছে। মোল্ডো এলাকাটি পূর্ব লাদাখের খুব কাছে অবস্থিত।

এর আগে সীমান্ত সংঘাত এড়াতে দ্বিপাক্ষিক যে সমস্ত চুক্তি ও প্রোটোকল রয়েছে, তা অক্ষরে অক্ষরে মেনে চলা হবে বলে ভারত এবং চীন উভয় সম্মত হয়েছে। কর্পস কমান্ডার পর্যায়ের বৈঠকে এই সিদ্ধান্ত রূপায়ণ নিয়ে মূলত আলোচনা হতে পারে।
সোমবারের বৈঠকে ইতিবাচক ফলাফলের বিষয়ে আশাবাদী দিল্লি। এই প্রথম ভারতীয় প্রতিনিধি দলে থাকবেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব পর্যায়ের কর্মকর্তা।

উল্লেখ্য, এর আগে আরও ৫ বার ভারত এবং চীনের সেনাবাহিনীর মধ্যে কর্পস কমান্ডার স্তরে বৈঠক হয়েছে। কিন্তু তাতে কোনও ইতিবাচক ফলাফল পাওয়া যায়নি।

সোমবারের দ্বিপাক্ষিক বৈঠকে ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন সেনাবাহিনীর ১৪ কর্পসের কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল হরিন্দর সিং। অন্যদিকে চীনের সেনাবাহনীর সাউথ শিনচিয়াং রিজিয়নের কমান্ডার মেজর জেনারেল লিউ লিন প্রতিনিধি দলের নেতৃত্ব দিতে পারেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ