Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭, ০২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

দুই কোটি মেয়ে শিক্ষার্থীর আর কখনোই স্কুলে ফেরা হবে না : মালালা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০২০, ১১:১৬ এএম

প্রাণঘাতী মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতিতে বিশ্বের অধিকাংশ দেশে এখনও স্কুল-কলেজসহ সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। অনিশ্চয়তা মধ্যে রয়েছে বিশ্বের ১৬০ কোটি শিক্ষার্থীর ভবিষ্যত। করোনার প্রাদুর্ভাব শেষ হলে কিংবা বিধিনিষেধ শিথিল হলে হয়তো খুলে যাবে শিক্ষা প্রতিষ্ঠান। কিন্তু দুই কোটি মেয়ে শিক্ষার্থীর আর কখনোই স্কুলে ফেরা হবে না বলে আশঙ্কা প্রকাশ করেছেন শান্তিতে নোবেলজয়ী পাকিস্তানের মালালা ইউসুফজাই। গতকাল জাতিসংঘ সাধারণ পরিষদের আয়োজিত এক অনুষ্ঠানে বক্তৃতায় তিনি নারী শিক্ষার্থী ঝরে পড়া নিয়ে এ আশঙ্কার কথা জানান। পাকিস্তানের জাতীয় দৈনিক ডনের প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

করোনা নারী শিক্ষার মতো বিশ্বের সামষ্টিক লক্ষ্যগুলো অর্জনে মারাত্মক আঘাত হেনেছে জানিয়ে মালালা বলেন, ‘মহামারি সংকট শেষ হলেও কেবল শিক্ষাক্ষেত্রে আরও দুই কোটি মেয়ে ঝরে পড়বে। যাদের আরও কখনোই ফেরা হবে না স্কুলে। ইতোমধ্যে গোটা বিশ্বে শিক্ষাক্ষেত্রে বরাদ্দের ঘাটতি ২০০ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে।’
তিনি আরো বলেন, ১২ বছর বয়সী প্রত্যেক শিশুকে সমান শিক্ষা প্রদানে আর কবে প্রয়োজনীয় তহবিল বরাদ্দের প্রতিশ্রুতি দেবেন? কবে শান্তি ও শরণার্থীদের সুরক্ষাকে সবচেয়ে বেশি গুরুত্ব দেবেন? আর কবে আপনারা পরিবেশ দূষণ রোধে পদক্ষেপ নেবেন?
প্রসঙ্গত গত মাসে প্রকাশিত জাতিসংঘের প্রতিবেদন অনুযায়ী করোনা ১৯০ দেশের ১৬০ কোটি শিক্ষার্থীকে ক্ষতিগ্রস্ত করেছে, এমন এর আগে কখনো হয়নি। এই সংকটে যে ৯৪ শতাংশ শিক্ষার্থী ক্ষতিগ্রস্ত, তাদের ৯৯ শতাংশ নিম্ন এবং নিম্ন-মধ্যম আয়ের দেশের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালালা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ