Inqilab Logo

শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৮ মাঘ ১৪২৮, ১৮ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

মুসলমানদের পবিত্র আল-আকসায় ইহুদি সম্প্রদায়ের উৎসব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০২০, ২:০৫ পিএম

ফিলিস্তিনের পশ্বিম জেরুজালেমের মূল স্থাপনা আল-আকসায় ইসরায়েলি নিরাপত্তা প্রদানকারী পুলিশের ৭৬ জন দখলদার আল আকসা চত্বরে জোর করে প্রবেশ করে ইহুদি নববর্ষ উদযাপন করেছে প্রায় অর্ধশতাধিক ইসরায়েলি। জেরুজালেম ওয়াকফ বিভাগ এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

গতকাল রোববার (২০ সেপ্টেম্বর) থেকে শুরু হয়েছে ইহুদিদের নতুন বছর রোশ হাশানাহ অনুষ্ঠান। চলবে আগামী বৃহস্পতিবার পর্যন্ত বলে জানায় তুর্কি বার্তা সংস্থা আনাদলূ।
জানা গেছে, রোশ হাশানাহ উদযাপনের লক্ষ্যে আল আকসা চত্বরে সমবেত হওয়ার জন্য কয়েকদিন ধরেই ডানপন্থী ইহুদিরা তাদের সমর্থকদের আহ্বান জানিয়েছে আসছে। শনিবার এক ইহুদি আল আকসার মূল চত্বরে প্রবেশের চেষ্টা করলে তাকে বের করে দেয় নিরাপত্তা বাহিনী।
উল্লেখ্য, মুসলিমদের কাছে তৃতীয় সর্বোচ্চ মর্যাদাপূর্ণ স্থাপনা আল আকসা। তবে এই অঞ্চলকে টেম্পল মাউন্ট হিসেবে দাবি করে ইহুদিরা। তাদের দাবি, ওই এলাকায় তাদের দুটি ইহুদি টেম্পল ছিল। সূত্র : তুর্কি বার্তা সংস্থা আনাদলূ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আল-আকসা

১৮ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ