Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

মুসলিমদের ভুমি দখলে কাশ্মিরে নতুন পরিকল্পনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০২০, ৩:০২ পিএম

স্বপ্নের মতো সুন্দর অঞ্চল হচ্ছে কাশ্মির। যাকে পৃথিবীর ভু-স্বর্গ বলা হয়ে থাকে। তবে সেখানকার বাসিন্দারা শান্তিতে নেই। বিশেষ করে ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের বাসিন্দারা। সেখানে ভারতীয় বাহিনীর নির্যাতনে অনেক মুসলিম পরিবার ঘর ছাড়া। হত্যা করা হয়েছে হাজার যুববকে। এবার সেখানে মুসলিমদের ভূমি দখল শুরু করছে মোদি সরকার।

ভারত নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মির সরকারের তথ্যানুযায়ী, ২১ লাখ ১৩ হাজার ৮৭৯ জন ব্যক্তি স্থায়ী বাসিন্দা হওয়ার ইতোমধ্যে আবেদন জানিয়েছেন।

জম্মু ও কাশ্মিরে স্থায়ী বাসিন্দা সংক্রান্ত বিধি, ২০২০-র ৫ নম্বর ধারায় এ ধরনের প্রমাণপত্র সংগ্রহের জন্য সুনির্দিষ্ট কিছু নথিপত্র সহ আবেদন করার সংস্থান রয়েছে।

তবে, আবেদনের প্রয়োজনীয় নথিপত্র দেওয়া না হলে সেগুলো খারিজ হয়ে যেতে পারে।


প্রাপ্ত তথ্যানুযায়ী, এখনো পর্যন্ত ১ লাখ ২১ হাজার ৬৩০টি আবেদন বাতিল হয়েছে। অবশ্য, জম্মু ও কাশ্মির প্রশাসন ১৬ লাখ ৭৯ হাজার ৫২০টি স্থায়ী বাসিন্দা প্রমাণপত্র হস্তান্তর করা হয়েছে।

লোকসভায় গতকাল এক প্রশ্নের লিখিত জবাবে এই তথ্য দেন ভারতের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শ্রী জি কিষাণ রেড্ডি। সূত্র : পুবের কলম



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মির


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ