Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

কূটনৈতিক শিষ্টাচার মেনে চলতে দিল্লির প্রতি ইসলামাবাদের পরামর্শ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০২০, ৬:০৭ পিএম

কূটনৈতিক শিষ্টাচার মেনে চলতে দিল্লিকে পরামর্শ দিয়েছে ইসলামাবাদ।পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জাহিদ হাফিজ চৌধুরী রোববার এক বিবৃতিতে বলেছেন, সত্যের অপলাপ এবং তথ্য বিকৃতি শুধু কূটনৈতিক শিষ্টাচার বহির্ভূতই নয়, তা কূটনৈতিক সম্পর্ক বজায় রাখার ক্ষেত্রেও অন্তরায়। -ডন

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, দেশটির কিছু গণমাধ্যমে ইসলামাবাদে ভারতীয় দূতাবাসের দায়িত্ব পাওয়া উর্ধ্বতন কূটনীতিক জয়ন্ত খোবরাগাজের এ্যাসাইনমেন্ট ভিসা সংক্রান্ত যে সংবাদ প্রচার হয়েছে তা বিভ্রান্তিকর। ২০১৯ সালের ৫ আগস্ট ভারত শাসিত জম্মু ও কাশ্মীরের মর্যাদা বাতিল করার পর পাকিস্তান বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছে। তার মধ্যে একটি হলো ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক কমিয়ে আনা। পাকিস্তানের ভাষায়, এর উদ্দেশ্য হলো জম্মু ও কাশ্মীরে ভারতের অবৈধ, অমানবিক এবং অগ্রহণযোগ্য পদক্ষেপের বিরুদ্ধে প্রতিবাদ জানানো।

তিনি বলেন, পাকিস্তান মনে করে এ ধরনের একটি প্রস্তাব দিয়ে ভারত কূটনৈতিক সম্পর্ক আরো অবনতির দিকে নিয়ে যেতে চাইছে, যে প্রস্তাবটি পাকিস্তানের সিদ্ধান্তের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। কারণ, উক্ত উর্ধ্বতন কূটনীতিক রাষ্ট্রদূত হিসেবে কাজ করেছেন। কূটনৈতিক নিয়মাবলী বিবেচনায় রেখে পাকিস্তানের কূটনৈতিক সম্পর্ককে হ্রাস করার সিদ্ধান্তের সঙ্গে সঙ্গতি রেখে একজন উর্ধ্বতন কর্মকর্তাকে মনোনীত করার জন্য ভারতকেপরামর্শ দেওয়া হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ