Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

এবার সাধারণ পরিষদ অধিবেশনে ‘ডিজিটাল ডিপ্লোম্যাসির’ প্রস্তুতি কূটনীতিকদের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০২০, ৯:০৭ পিএম

করোনাভাইরাস মহামারীর কারণে এবারের জাতিসংঘ সাধারণ পরিষদ অধিবেশনে ‘ডিজিটাল ডিপ্লোম্যাসির’ প্রস্তুতি নিচ্ছেন কূটনীতিকরা।সাধারণ পরিষদ অধিবেশনের অধিকাংশই হবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে। -সিএনএন

তবে সাইডলাইনের বৈঠক কিভাবে হবে, তা কেউ জানে না। এ বছর জাতিসংঘের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে একটু বিশেষভাবে এই আয়োজনের কথা ছিলো। কিন্তু এবার চিরপরিচিত বিশাল ভীড়, হ্যান্ডশেক, গালে চুম্বনের মতো কূটনৈতিক কার্যক্রমও দেখা যাবে না। এই বিষয়ে জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিয় গুতেরেস এক সংবাদ সম্মেলনে বলেন, কোভিড-১৯ অতিমহামারী এমন এক সঙ্কট, যা আমাদের জীবনে আর আসেনি। তাই এ বছর এমন একটি সাধারণ অধিবেশন হবে, যা দেখতে হবে এই জীবনে, তা কেউ ভাবিনি।

নিউ ইয়র্কে প্রতিবছর এই সময়ে বিভিন্ন দেশের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীদের মেলা বসে। এ বছর এমন কিছু হবে না। অল্প কিছু রাষ্ট্রপ্রধান আসবেন বলে শোনা গেলেও সম্ভবত তেমন কেউই আসছেন না। প্রথমে শোনা গিয়েছিলো মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প স্বশরীরে অধিবেশনে যোগ দেবেন। কিন্তু সেই সিদ্ধান্ত পরে বাতিল করা হয়েছে। ফলে সবকিছুই ভার্চুয়াল হওয়ার পরিস্থিতি দেখা দিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ