Inqilab Logo

ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭, ০৮ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

কাঁচা পাট রপ্তানি বহাল ও শুল্ক আরোপ না করার দাবি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০২০, ৯:৩৩ পিএম

কাঁচা পাট রপ্তানি বহাল এবং শুল্ক আরোপ না করার দাবি জানিয়েছে বাংলাদেশ জুট অ্যাসোসিয়েশন এবং শিপার্স কাউন্সিল অফ বাংলাদেশ। সোমবার (২১ সেপ্টেম্বর) রাজধানীর একটি হোটেলে সংগঠন দুটি সংবাদ সম্মেলন করে। বাংলাদেশ জুট অ্যাসোসিয়েশন এর চেয়ারম্যান শেখ সৈয়দ আলী অভিযোগ করেন, একটি মহল কাঁচা পাট রপ্তানিতে প্রতি মণে ৮০০ টাকার উপরে রপ্তানি শুল্ক আরোপের প্রস্তাব করেছে। শুল্ক আরোপের সিদ্ধান্ত নিলে, বিদেশি বাজার হারানোর শঙ্কা করছেন পাট ব্যবসায়ীরা।

তারা বলছেন, সরকারি পাটকল বন্ধের কারণে দেশের বাজারে কাঁচা পাটের চাহিদা কমছে। এমন অবস্থায় শুল্কারোপ কিংবা কাঁচা পাট রপ্তানি বন্ধ হলে, কৃষক দাম পাবে না। ফলে চাষ কমবে। যার দীর্ঘমেয়াদি নেতিবাচক প্রভাব পড়বে পাট চাষ, প্রক্রিয়াকরণ ও শিল্পোৎপাদনে জড়িত শ্রমিকদের উপর।

এমন অবস্থায়, শুল্কারোপ না করে, পাট রপ্তানিতে প্রণোদনা ও ভর্তুকির দাবি জানিয়েছে বাংলাদেশ জুট অ্যাসোসিয়েশন এবং শিপার্স কাউন্সিল অব বাংলাদেশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ