Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

বৈশ্বিক উষ্ণতা মোকাবেলার পদ্ধতি নিয়ে বিশ্বে বিভক্তি রয়েছে : জরিপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০২০, ৯:৪৪ পিএম

বৈশ্বিক উষ্ণতা মোকাবেলার পদ্ধতি নিয়ে বিশ্বে বিভক্তি রয়েছে বলে এক জরিপে উঠে এসেছে। তবে এই জরিপ বলছে, জলবায়ু পরিবর্তন নিয়ে সারা পৃথিবীর সব অঞ্চলের মানুষদের মধ্যেই উদ্বেগ বাড়ছে। এই সমস্যার একরকম সমাধান ভাবছেন না কেউ। -বিবিসি, ফক্স
গরিব দেশের নাগরিকরা চান, যেভাবে কোভিড-১৯ মোকাবেলা করা হয়েছে, একই পদ্ধতিতে জলবায়ু পরিবর্তন মোকাবেলা করা হোক। তবে ধনী দেশের নাগরিকরা দ্রুতগতিতে শক্ত ব্যবস্থা নেবার পক্ষে নন। সম্প্রতি প্রিন্স অব ওয়েলস চার্লস বলেছেন, জলবায়ু সমস্যার সামনে কিছুদিনের মধ্যেই কোভিড-১৯ কে বামন বলে মনে হবে। এরপরেই করা হয় এই জরিপ। এই জরিপ পরিচালনা করেছে গ্লোবস্ক্যান। এটিতে জানা গেছে কোভিড-১৯ অতিমহামারী আর অর্থনৈতিক মন্দার শঙ্কার পরেও মানুষ জলবায়ু পরিবর্তন নিয়ে অনেক বেশি মাথা ঘামাচ্ছে।২৭টি দেশের ৯০ শতাংশ নাগরিকই মনে করেন, এটি অনেক বেশি জটিল অথবা কিছুটা হলেও জটিল এক সমস্যা।

সবচেয়ে বেশি সচেতনতা বেড়েছে কানাডা, ফ্রান্ম, ভারত, কেনিয়া, নাইজেরিয়া ও যুক্তরাষ্ট্রের নাগরিকদের মধ্যে। ২০১৪ সালে ৬০ শতাংশ মার্কিন নাগরিক ভাবতেন, জলবায়ু সঙ্কট খুব গুরুতর সমস্যা। এখন ভাবেন ৮১ শতাংশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ