Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ০৭ মাঘ ১৪২৭, ০৭ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

চট্টগ্রামে মানহীন মেডিক্যাল সরঞ্জাম

সাড়ে ৩ লাখ টাকা জরিমানা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০২০, ১২:০২ এএম

নিম্নমানের মেডিক্যাল সামগ্রী বিক্রি বন্ধে চট্টগ্রাম জেলা প্রশাসন ও ওষুধ প্রশাসন অধিদফতরের যৌথ অভিযানে গতকাল সোমবার চারটি প্রতিষ্ঠানে ৩ লাখ ৬০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। নগরীর প্রবর্তক মোড় ও আন্দরকিল্লায় এ অভিযান চালানো হয়।
প্রবর্তক মোড়ে রওশন এন্টারপ্রাইজকে নিম্নমানের মেডিক্যাল সরঞ্জাম বিক্রির দায়ে ২ লাখ টাকা জরিমানা করা হয়। আন্দরকিল্লার তাজ এন্টারপ্রাইজকে ১ লাখ টাকা, এবি সার্জিক্যালকে ৫০ হাজার টাকা ও একুশে সার্জিক্যালকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ওমর ফারুক এবং ওষুধ প্রশাসন অধিদফতর চট্টগ্রামের সহকারী পরিচালক হোসাইন মোহাম্মদ ইমরান অভিযানে নেতৃত্ব দেন।
ম্যাজিস্ট্রেট ওমর ফারুক জানান, মেডিক্যাল ডিভাইসগুলোর মাধ্যমে টেস্ট করে দেখা যায় একই ব্যক্তির শরীরে অক্সিজেনের মাত্রা, ব্লাড প্রেসার, পালস ও ডায়াবেটিকসের মাত্রার কয়েক ধরনের রিডিং পাওয়া যায়। এতে প্রতীয়মান হয়, এসব যন্ত্রগুলো নকল এবং আমদানিতে সরকারের কোন অনুমোদন নেই। এসব নকল ডিভাইস দিয়ে ডায়াগনস্টিক করার পর প্রকৃত অবস্থা না জেনে রোগীরা অপচিকিকৎসার শিকার হচ্ছেন। আর তাতে বাড়ছে মৃত্যুঝুঁকি। তিনি বলেন, আন্দরকিল্লার তাজ সার্জিক্যালে বিস্ফোরক অধিদফতরের অনুমোদন ছাড়াই আবাসিক এলাকায় দাহ্য পদার্থ ও বিভিন্ন রাসায়নিক রাখা হয়েছে। তাতে যেকোন সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। এক লাখ টাকা জরিমানা করার পাশাপাশি দ্রুত সময়ের মধ্যে এসব রাসায়নিক সরিয়ে নিতে তাদের কাছ থেকে মুচলেক আদায় করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেডিক্যাল-সরঞ্জাম
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ