Inqilab Logo

ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭, ০৮ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

খাটো পোশাকে জরিমানা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০২০, ১২:০২ এএম

কম্বোডিয়ায় নারীরা কী ধরনের পোশাক পরবেন এবং পরতে পারবেন না, সে বিষয়ে বিতর্কের সৃষ্টি হয়েছে। নারীদের পোশাক নিয়ে দেশটির সরকার একটি আইনের খসড়া তৈরি করেছে। আর এ নিয়েই বইছে বিতর্কের ঝড়।
প্রস্তাবিত আইন অনুযায়ী শরীর দেখা যায় এ রকম পোশাক কোনো নারী পরলে তাকে জরিমানা করার কথা বলা হয়েছে। জন-শৃঙ্খলাজনিত এই খসড়া আইনে নারীদের ‘খুব বেশি খাটো অথবা খুব বেশি খোলামেলা’ পোশাক পরার ওপর নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব রাখা হয়েছে। আইনটিতে পুরুষের খালি গায়ে থাকা নিষিদ্ধ করারও প্রস্তাব দেওয়া হয়েছে।
সরকার বলছে, দেশটির সাংস্কৃতিক ঐতিহ্য এবং সামাজিক মান-মর্যাদা রক্ষার উদ্দেশ্যে বিলটি আনা হয়েছে। তবে সরকারের এই উদ্যোগ জানাজানি হওয়ার পর তা ব্যাপক সমালোচনার মুখে পড়েছে। মলিকা টান নামে এক তরুণীর উদ্যোগে প্রস্তাবিত এই আইনের বিরুদ্ধে একটি অনলাইন পিটিশন শুরু হয়েছে। আগস্টে শুরু হওয়া এই পিটিশনে ইতোমধ্যে ২১ হাজারের বেশি মানুষ সই করেছেন।
মলিকা বলেন, ‘এ ধরনের একটি আইন করার উদ্যোগ নারীদের ওপর আক্রমণ। যে পোশাক পরতে আমার ভালো লাগবে, আমি সেই জামা কাপড় পরতে চাই। আমি চাই না সরকার এখানে কোনো সীমা বেঁধে দিক।’
আরও অনেক নারী মনিকার এই অবস্থানের সঙ্গে একমত প্রকাশ করে সামাজিক মাধ্যমে নিজেদের ছবি পোস্ট করে প্রশ্ন ছুড়ে দিচ্ছেন- ‘এই জামা পরার জন্য কি আমার জরিমানা হবে?’
জানা গেছে, দেশটিতে সা¤প্রতিক বছরগুলোতে নারীরা খোলামেলা বা শরীর দেখা যায় এমন পোশাক পরলে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। ‘যথাযথ’ পোশাক না পরলে গানের শিল্পী ও অভিনেত্রীদের অনুষ্ঠান নিষিদ্ধ করে দেওয়া হয়েছে।
এছাড়াও খসড়া আইনটিতে যারা ‘মানসিক প্রতিবন্ধী’ তাদের ‘জনসমক্ষে অবাধ’ হাঁটাচলার ওপর নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব করা হয়েছে। নিষিদ্ধ করতে বলা হয়েছে সব ধরনের ভিক্ষাবৃত্তি।
এমনকি কোনো একটি জায়গায় জড়ো হওয়ার আগে কর্তৃপক্ষের কাছ থেকে অনুমতি নেওয়ার কথাও বলা হয়েছে।
মানবাধিকার সংগঠন কম্বোডিয়ান সেন্টার ফর হিউম্যান রাইটসের নির্বাহী পরিচালক চাক সোপিপের আশঙ্কা, জনগণের দিক থেকে চাপ দেওয়া না হলে কোনো ধরনের যাচাই-বাছাই ছাড়াই হয়তো বিলটি পাস হয়ে যেতে পারে। সূত্র : বিবিসি নিউজ।



 

Show all comments
  • D.M. Tajul Islam ২২ সেপ্টেম্বর, ২০২০, ৪:২৯ এএম says : 0
    আলহামদুলিল্লাহ এটা খুবই ভালো কাজ করছে,কিন্তু তারপরও কেনো যেন মনে হয় আমাদের কারোই চোখের নজর ঠিক নাই তাই হয়তো পোশাক নিয়ে মাতামাতি চলছে।
    Total Reply(1) Reply
    • ABU ABDULLAH ২২ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৮ পিএম says : 0
      এ ধরনের একটি উদ্যেগ আমাদের দেশ খুব ই জরুরি
  • Zulkarnain Ibn Ba ২২ সেপ্টেম্বর, ২০২০, ৪:৩০ এএম says : 0
    z নারী এবং পুরুষ দুই জন কেই খোলামেলা পোশাক পরতে ওই দেশের সরকার নিষেধ করেছে। কিন্তু প্রতিবাদ টা শুধু নারীরাই করলো। সমস্যা টা কি শুধু নারীদের। নারী রা কি খোলামেলা থাকতেই পছন্দ করে তাই এত প্রতিবাদ।
    Total Reply(0) Reply
  • জান্নাতুল নাঈম মনি ২২ সেপ্টেম্বর, ২০২০, ৪:৩০ এএম says : 0
    অশালীনতাকে সর্বাবস্থায় নিরুৎসাহিত করা উচিত। আর সেটা সকল দেশ ধর্ম জাত পাতের উর্ধ্বে গিয়ে। লজ্জা শালীনতা এসব মানুষের বৈশিষ্ট্য। ফ্যাশন করতে গিয়ে খেয়াল রাখতে হবে আমরা যেন জন্তু জানোয়ারের মত পোশাকহীন নির্লজ্জতায় মেতে না ওঠি
    Total Reply(0) Reply
  • Sk Tayef ২২ সেপ্টেম্বর, ২০২০, ৪:৩১ এএম says : 0
    কোন দেশ খাটো অথবা খোলামেলা পোশাক নিষিদ্ধ করলে ভোগবাদীরা তখন ব্যক্তি স্বাধীনতা ক্ষুন্ন হয় বলে চিৎকার করতে থাকলেও স্কার্ফ বা হিজাব নিষিদ্ধ করলে তাদের কাছে ব্যক্তি স্বাধীনতা ক্ষুন্ন হয়না। কারণ এতে তাদের স্বার্থ ঠিক থাকে।
    Total Reply(0) Reply
  • Sk Tayef ২২ সেপ্টেম্বর, ২০২০, ৪:৩১ এএম says : 0
    বাংলাদেশের ফেমিনিস্টদের কম্বোডিয়া উড়ে যাওয়া উড়িত। সেখানে গিয়ে মিছিল মিটিং করা উচিত।
    Total Reply(0) Reply
  • Masud Rana ২২ সেপ্টেম্বর, ২০২০, ৪:৩১ এএম says : 0
    পোশাক মানুষের লাগে পশুর নয়। উম্মুক্ত হলে মানুষ পশু হয়ে যায়। পশুর সাথে পশুর অবাধ যৌন মিলন হবেই। আজ পর্যন্ত কোন পশু মামলা দায়ের করেছে কি?? সমাজ যত উম্মুক্ত হবে পশুত্ব তত বাড়বে।
    Total Reply(0) Reply
  • Jakir Al Faruki ২২ সেপ্টেম্বর, ২০২০, ৪:৩১ এএম says : 0
    পোশাক শব্দটার সাথেই সাংস্কৃতি এবং মুল্যবোধ অবিচ্ছিন্নভাবে যুক্ত। পোশাক থাকলে তার একটি স্টান্ডার্ড থাকতেই হবে। এটা সকল সমাজের চর্চিত রীতি। সেটা আইন করে করতে হবে এমন কথা নেই, তবে সবার মাঝে একটা ঐক্যমত্য থাকতে হবে।
    Total Reply(0) Reply
  • আবদুলআজিজ ২২ সেপ্টেম্বর, ২০২০, ১০:৫০ এএম says : 0
    আলহামদু লিল্লাহ এমন ধরনের উদ্যোগ সব রাষ্ট্র গুলোর নেয়া দরকার।
    Total Reply(0) Reply
  • Masud Karim ২২ সেপ্টেম্বর, ২০২০, ৩:২৫ পিএম says : 0
    Better planning
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ