Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭, ০২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০২০, ১২:০২ এএম

বিশ্বের অন্যান্য দেশের ন্যায় আজ মঙ্গলবার বাংলাদেশে পালিত হবে বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস-২০২০। দিবসটি উপলক্ষে বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থার নানান কর্মসূচী গ্রহণ করেছে।
গতকাল ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ) এর সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস-২০২০ উদযাপন জাতীয় কমিটির পক্ষ থেকে এই কর্মসূচী কথা জানানো হয়। সংবাদ সম্মেলনে মূল বক্তব্য উত্থাপন করেন ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ)’র নির্বাহী পরিচালক খন্দকার রাকিবুর রহমান। এ সময় উপস্থিত ছিলেন ডিটিসিএ’র অতিরিক্ত নির্বাহী পরিচালক মো. জাকির হোসেন মজুমদার, সাংবাদিক নিখিল ভদ্র প্রমুখ। এছাড়া সরকারি বেসরকারি বিভিন্ন সংস্থার প্রতিনিধি ও সাংবাদিকরা।
সংবাদ সম্মেলনে জানানো হয়, এ বছর ‘হাঁটা ও সাইকেলে ফিরি, বাসযোগ্য নগর গড়ি’ এই শ্লোগানকে সামনে রেখে ৬০টি সরকারি ও বেসরকারি সংস্থার সম্মিলিত উদ্যোগে দিবসটি উদযাপন করা হচ্ছে। বর্তমান (কোভিড ১৯) পরিস্থিতিতে এ বছর বাইরে অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে না। এ বছর দিবস উপলক্ষে আয়োজিত কর্মসূচিকে ভিন্ন ভাবে সাজানো হয়েছে। এর মধ্যে শিক্ষক ও ছাত্রছাত্রীদের মধ্যে হাঁটার ও সাইকেল চালানোর প্রতি উৎসাহিত করতে প্রবন্ধ ও রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। ইতিমধ্যে দৈনিক পত্রিকায় এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এছাড়া ফেসবুক প্রোফাইল ফ্রেম তৈরি, দিবসের দিন আমি ব্যক্তিগত গাড়ি ব্যবহার করবো না মর্মে অনলাইন ক্যাম্পেইন ও মতামত নেয়ার ব্যাবস্থা গ্রহণ করা হয়েছে। পাশাপাশি দিবসকে কেন্দ্রকে জনসচেতনতার লক্ষ্যে পোষ্টার, লিফলেট এবং বিভিন্ন সড়ক দ্বীপে ফেসটুন স্থাপন করা হবে। এছাড়া দিবস উপলক্ষে আগামীকাল আজ সকাল সাড়ে ১০টায় ওয়েবিনার আলোচনা সভার আয়োজন করা হবে। ওয়েবিনারে প্রবন্ধ উপস্থাপন করবেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগের প্রফেসর ড. মো. সামসুল হক।

সংবাদ সম্মেলনে জানানো হয়, নাগরিকদের ব্যক্তিগত গাড়ি ব্যবহার না করে বরং সাইকেল, হাঁটা বা গণপরিবহন ব্যবহারে উৎসাহিত করতে ৭০’র দশকে ইউরোপে গাড়িমুক্ত দিবসের সূচনা হয়। ২০০৬ সাল থেকে দেশে বেসরকারি উদ্যোগে দিনটি উদযাপন করা হচ্ছে।
বক্তাদের মতে, বর্তমানে যানজটের কারণে প্রতিদিন লাখ লাখ কর্মঘন্টা নষ্ট হচ্ছে। জ্বালানীর অপচয় হচ্ছে, বাড়ছে দূষণ। এজন্য বছরে হাজার হাজার কোটি টাকার আর্থিক ক্ষতি হয়ে থাকে। বর্তমানে ঢাকায় প্রায় সাড়ে ৩ লাখ ব্যক্তিগত গাড়ি চলাচল করে। প্রতিদিন যোগ হচ্ছে প্রায় ৪০টি নতুন ব্যক্তিগত গাড়ি। এছাড়া মোটরসাইকেল এর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে, এটিও দূর্ঘটনা ও দূষণ বৃদ্ধির জন্য দায়ী। তাই উন্নত গণ পরিবহন ব্যবস্থার বিকল্প নাই।##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দিবস আজ

৬ অক্টোবর, ২০২০
১ অক্টোবর, ২০২০
২৪ সেপ্টেম্বর, ২০২০
১৭ সেপ্টেম্বর, ২০২০
১৬ সেপ্টেম্বর, ২০২০
৬ আগস্ট, ২০২০
৭ অক্টোবর, ২০১৯
২৯ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন