Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

ছয় মাস পর খুলল তাজমহল

পর্যটকদের মানতে হবে কোভিড গাইডলাইন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০২০, ১২:৫৮ এএম

প্রায় ছয় মাস বন্ধ থাকার পর খুলে দেয়া হ’ল বিশ্বের সাতটি আশ্চর্যের অন্যতম তাজমহল। করোনা বিধি মেনে গতকাল সোমবার থেকে এটি দর্শনার্ধীদের জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে। এদিন থেকে খুলেছে আগ্রা ফোর্টও। সংক্রমণ সতর্কতায় জনসাধারণের নিরাপত্তার জন্য গত ১৭ মার্চ থেকে বন্ধ ছিল এ দুই ঐতিহাসিক স্থান। তবে, তাজমহল বা আগ্রা ফোর্টে ঢুকতে পর্যটকদের মানতে হবে একগুচ্ছ নিয়ম। নির্দেশিত কোভিড গাইডলাইন মেনে তবেই প্রবেশ করা যাবে। সামাজিক দূরত্ব বজায় রাখার পাশাপাশি স্যানিটাইজার দিতে হাত ধোয়া বাধ্যতামূলক করা হয়েছে। পর্যটকদের অবশ্যই মাস্ক পরতে হবে। তাজমহল বা আগ্রা ফোর্টে ঢোকার জন্য টিকিট কাটতে হবে অনলাইনে। কোভিডের নির্দেশিকাগুলো বজায় রাখতে এক দিনে ৫ হাজারের বেশি দর্শনার্থী ঢোকার অনুমতি নেই। প্রতিদিন দুপুর ২টার আগে ঢুকবেন ২ হাজার ৫শ’ জন। বাকিদের দুপুর ২টার পর প্রবেশ করতে দেয়া হবে বলে জানা গেছে। আগ্রা ফোর্টে দিন প্রতি ২ হাজার ৫শ’ পর্যটককে ঢোকার অনুমতি দেয়া হয়েছে। এছাড়াও, সেসব স্থানে গ্রুপ ছবি তোলাকে নিরুৎসাহিত করা হয়েছে। প্রহরীরা কড়া নজরদারি রাখছেন, যাতে পর্যটকরা স্মৃতিসৌধের রেলিং এবং দেয়াল স্পর্শ না করেন এবং ব্যবহৃত টিস্যু পেপার, মাস্ক, গ্লাভ্স ও জুতার কভার ডাস্টবিনে ফেলে দেয়।

প্রসঙ্গত, ভারতে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা গত কয়েকদিন ধরে ৯০ হাজারের ঘরেই ঘোরাফেরা করলেও সোমবার কিছুটা কমেছে। সেখানকার স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুযায়ী গত ২৪ ঘণ্টায় সেখানে নতুন করে কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৮৬ হাজার ৯শ’ ৬১ জন। করোনার কবল থেকে সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যাও একই সাথে বাড়ছে, যা খানিকটা হলেও স্বস্তি জোগাচ্ছে প্রশাসনকে। সূত্র : টাইম্স অফ ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তাজমহল

২২ সেপ্টেম্বর, ২০২০
২৮ ফেব্রুয়ারি, ২০২০
১৬ সেপ্টেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন