Inqilab Logo

ঢাকা রোববার, ০১ নভেম্বর ২০২০, ১৬ কার্তিক ১৪২৭, ১৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

ইরানবিরোধী নিষেধাজ্ঞা পুনর্বহালের কোনো সুযোগ নেই: রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০২০, ৪:০৩ পিএম

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, আমেরিকাকে একথা বুঝতে হবে যে, ইরানের বিরুদ্ধে জাতিসংঘের নিষেধাজ্ঞাগুলো পুনর্বহালের আর কোনো সুযোগ নেই।তিনি মার্কিন সরকারের ইরানবিরোধী পদক্ষেপের তীব্র সমালোচনাও করেছেন।
সৌদি আরবের আল-আরাবিয়া টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে ল্যাভরভ আরো বলেন, আমেরিকা ছাড়া আর সব দেশ নিশ্চিতভাবে একথা মনে করে যে, ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহালের সুযোগ নেই।কাজেই আমেরিকা এ ব্যাপারে যে চেষ্টা চালাচ্ছে তা নিষ্ফল হবে।
জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বেশিরভাগ দেশের বিরোধিতা সত্ত্বেও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সম্প্রতি দাবি করেন, ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞাসহ জাতিসংঘের সব নিষেধাজ্ঞা পুনর্বহাল হয়ে গেছে।
কিন্তু ‘ইউরোপীয় ত্রয়ী’ হিসেবে পরিচিত তিন ইউরোপীয় দেশ ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি ইরানের বিরুদ্ধে জাতিসংঘের নিষেধাজ্ঞা পুনর্বহালের মার্কিন প্রচেষ্টার তীব্র বিরোধিতা করেছে। ওই তিন দেশ শুক্রবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের কাছে লেখা এক যৌথ চিঠিতে তাদের এ বিরোধিতার কথা ঘোষণা করে।
চিঠিতে বলা হয়, জাতিসংঘের ইরানবিরোধী নিষেধাজ্ঞাগুলো আগের মতোই স্থগিত থাকবে এবং তা পুনর্বহাল হবে না। এতে আরো বলা হয়, নিষেধাজ্ঞা পুনর্বহালের যেকোনো প্রচেষ্টা বেআইনি এবং তা কেউ মেনে চলতে বাধ্য থাকবে না। চিঠিতে ‘ইউরোপীয় ত্রয়ী’ ইরানের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতায় অটল থাকার সংকল্প ব্যক্ত করে।
এছাড়া, জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস নিরাপত্তা পরিষদকে লেখা এক চিঠিতে বলেছেন, ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহালের যে দাবি আমেরিকা জানাচ্ছে সে ব্যাপারে তিনি কোনো পদক্ষেপ নিতে পারবেন না।
সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন