Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৫ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

দক্ষিণাঞ্চলে ৫ ইউনিয়ন পরিষদে নির্বাচন : আ’লীগে প্রার্থীর ছড়াছড়ি মাঠে থাকছে বিএনপি জাপা ইসলামী আন্দোলন

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০২০, ৪:৪৬ পিএম

করোনা সংকটে দক্ষিণাঞ্চলের রাজনৈতিক বন্ধাত্বের মধ্যেও বিভিন্ন জেলার ৫টি ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান পদে আগামী ২০ অক্টোবর নির্বাচন নিয়ে রাজনৈতিক ময়দান কিছুটা সরগরম হয়ে উঠছে। এরমধ্যে ৩টি ইউনিয়নে উপ নির্বাচন এবং দুটিতে সাধারন নির্বাচন। আগামী ২০ অক্টোবর বরিশালের বাকেরগঞ্জ উপজেলার কলসকাঠী ও উজিরপুর উপজেলার সাতলা ইউনিয়নে এবং বরগুনা জেলার তালতলী উপজেলার কড়ইবাড়িয়া ইউনিয়নে উপ-নির্বাচন। একই দিন পটুয়াখালীর কলাপাড়া উপজেলার মহিপুর ও ভোলার লালমোহন উপজেলার ফরাজগঞ্জ ইউনিয়নে মূল নির্বাচন। বরিশাল আঞ্চলিক নির্বাচন দপ্তর সূত্রে জানা গেছে, ৫ ইউনিয়নে চেয়ারম্যান পদে নির্বাচনের জন্য গত ১৪ সেপ্টেম্বর তফসিল ঘোষণা করা হয়েছে। ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ২৩ সেপ্টেম্বর। ২৬ সেপ্টেম্বর মনোনয়নপত্র যাচাই-বাছাই এবং ৩ অক্টোবর প্রার্থীতা প্রত্যাহারের শেষ দিন।
ওই পাঁচ ইউনিয়নে চেয়ারম্যান পদে নির্বাচনের তফসিল ঘোষণার পর পরই সরগরম হয়ে উঠছে তৃনমূলের রাজনীতি। ইউনিয়ন ৫টির প্রত্যেকটিতে আওয়ামী লীগের মনোনয়ন পেতে আদাজল খেয়ে মাঠে নামেন উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের নেতারা। আওয়ামী লীগের একটি দায়িত্বশীল সূত্র জানিয়েছে, নির্বাচনে দলীয় মনোনয়ন দেয়া হলেও অঘোষিতভাবে প্রার্থীতা থাকবে উম্মুক্ত। আর এ কারনেই ৫টি ইউনিয়নের প্রতিটিতে আওয়ামী লীগের প্রার্থীর ছড়াছড়ি চেয়ারম্যান পদে। আসন্ন এই নির্বাচনে সবকটি ইউনিয়নেই বিএনপি একক প্রার্থী দেবে বলে দায়িত্বশীল সূত্র জানিয়েছে। একাধিক ইউনিয়নে জাতীয় পার্টি ও ইসলামী আন্দোলন বাংলাদেশও প্রার্থী দেয়ার কথা জানিয়েছে।
বরিশালের উজিরপুর উপজেলার সাতলা ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী ১০জন। এছাড়া সাবেক জাসদ নেতা সাংবাদিক নিকুঞ্জ বালা পলাশ মহাজোটের হয়ে নৌকা প্রতীকে মনোনয়ন প্রত্যাশী। তবে জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক অ্যাডভোকেট তালুকদার ইউনুস সাংবাদিকদের জানিয়েছেন, তৃনমূলের মতামত নিয়ে সাতলা ইউনিয়নে দলীয় মনোননের জন্য খায়রুল বাশার, লিটন শাহীন হাওলাদার ও মশিউর রহমানের নাম কেন্দ্রে পাঠানো হয়েছে।
বাকেরগঞ্জ উপজেলার কলসকাঠী ইউনিয়নে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী ৩ জন। জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক জানান, কলসকাঠীতে ফয়সাল আহমেদ মুন্নাকে একক প্রার্থী করার চেষ্ট চলছে। এ ইউনিয়নে বিএনপির একক প্রার্র্থী সাবেক চেয়ারম্যান শওকত হোসেন হাওলাদার। তিনি উপজেলা বিএনপির সহ-সভাপতি। জাতীয় পার্টির প্রার্থী বাছের হাওলাদার বাচ্চু।
বরগুনার তালতলী উপজেলার কড়ইবাড়িয়া ইউনিয়নে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীও একাধীক। বরগুনা জেলা বিএনপির সভাপতি নজরুল ইসলাম মোল্লা সাংবাদিকদের জানিয়েছেন, তাদের দলীয় প্রার্থী হলেন মাওলানা মুনসুর আহমেদ। ইসলামী আন্দোলনও এ ইউনিয়নে প্রার্থী দেবে।
পটুয়াখালীর কলাপাড়া উপজেলার মহিপুর ইউনিয়নে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীরা মাঠে রয়েছেন। তৃনমূলের ভোটাভুটিতে ৬৯ ভোটের মধ্যে আব্দুল মালেক আকন ৪০ ভোট পেয়েছেন। তবে দলীয় মনোনয়নের জন্য তিনজনের নামই কেন্দ্রে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন উপজেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক প্রভাষক মো. ইউনুস। মহিপুরে বিএনপির একক প্রার্থী হচ্ছেন, ইউনিয়ন বিএনপির সভাপতি ফজলু গাজী। এখানে ইসলামী আন্দোলনও প্রার্থী দেবে।
ভোলার লালমোহন উপজেলার ফরাসগঞ্জ ইউনিয়নে দলীয় মনোনয়নের জন্য কেন্দ্রে পাঠানো হয়েছে ৩ জনের নাম। তারা হচ্ছেন, ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ফয়জুল্লাহ খোকন, সাধারন সম্পাদক ইশরাকুর রহমান ও উপজেলা আওয়ামী লীগ নেতা ফরহাদ হোসেন মুরাদ। এছাড়াও উপজেলা আওয়ামী লীগ নেতা ইউনুস মিয়া ও বর্তমান চেয়ারম্যান আবুল বাশার সেলিমও প্রার্থী হতে পারেন। উপজেলা বিএনপির সহÑসভাপতি সোহেল আজিজ শাহিন সাংবাদিকদের জানিয়েছেন, ফরাসগঞ্জে বিএনপির প্রার্থী মো. আইউব আলী। এদিকে একই তারিখে বরিশাল, পিরোজপুর, বরগুনা ও ঝালকাঠীর ১০টি ইউনিয়নের ১০টি ওয়ার্ডে সাধারন সদস্য পদে নির্বাচন অনুষ্ঠিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ