Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

তাসমানিয়া উপকূলে আটকা পড়ে মারা গেলো ৯০ তিমি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০২০, ৬:২৮ পিএম

অস্ট্রেলিয়ার তাসমানিয়া উপকূলে আটকা পড়ে মারা গেছে ৯০টি তিমি।এ দ্বীপের উপকূলে তিমি আটকে পড়ার খবর আসে সোমবার। রাতেই সেখানে পৌঁছে যান উদ্ধারকারীরা। মঙ্গলবার সকালে তারা অভিযান শুরু করে ২৫টি উদ্ধার করেছেন। -বিবিসি

তারা কমপক্ষে ৯০টি তিমির মৃত্যুর খবর দিয়েছেন। আরও কয়েকটি তিমি মারা যেতে পারে বলে তারা আশঙ্কা করছেন। জীববিজ্ঞানীরা তিমিগুলোকে রক্ষার চেষ্টা করছেন। এ জন্য কয়েকদিন সময় লাগবে বলে তারা জানান। কী কারণে তিমিগুলো তীরে চলে এসেছে তা এখনও জানা যায়নি। সেখানে ২৭০টি তিমি আটকা পড়েছে। সৈকতে তিমি চলে আসা তাসমানিয়া দ্বীপের সাধারণ ঘটনা। ২০০৯ সালের পর থেকে এত তিমিকে একসঙ্গে সাগর থেকে উঠে আসতে দেখা যায়নি। ঘটনাস্থলে পৌঁছানোর পর সোমবার রাতে তাসমানিয়ান মেরিটাইম কনজারভেশন প্রোগ্রামের উদ্ধারকারীরা জানান, ম্যাককুয়েরি হেডস এলাকাজুড়ে তিনটি দলে তিমিগুলোকে পাওয়া গেছে। প্রত্যন্ত এলাকাটিতে যাওয়ার তেমন রাস্তা নেই। নৌযানও ওই এলাকায় খুব কম যায়।

তারা জানান, প্রায় ২০০ তিমিকে একটি বালুচরে পাওয়া গেছে। কয়েকশ’ মিটার দূরে পাওয়া যায় আরও ৩০টি তিমিকে। কাছের আরেকটি এলাকায় ৩০টি তিমি পাওয়া যায়। বন্যপ্রাণী বিষয়ক জীববিদ ড. ক্রিস কার্লিয়ন জানান, অধিকাংশ তিমিই দুর্গম স্থানে আছে। এ কারণে সেগুলো তাদের উদ্ধার করা আরও কঠিন হয়ে উঠেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ