Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

জাতিসংঘে মিয়ানমারের বিরুদ্ধে বাংলাদেশের ‘নালিশ’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০২০, ৬:৩৫ পিএম

জাতিসংঘে মিয়ানমারের বিরুদ্ধে বাংলাদেশ ‘নালিশ’ করেছে।সীমান্তে মিয়ানমারের সৈন্য সমাবেশের ফলে অস্থিরতা তৈরি হতে পারে, এ আশঙ্কা থেকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে দ্রুত পদক্ষেপ নেয়ার অনুরোধ জানিয়েছে বাংলাদেশ। নিরাপত্তা পরিষদের প্রধানকে লেখা চিঠিতে মিয়ানমার যেন নতুন করে সীমান্তে অস্থিরতা তৈরি না করে এবং নিরাপত্তা অভিযানের নামে রোহিঙ্গাদের লক্ষ্যবস্তুতে পরিণত না করে, তা নিশ্চিত করতে প্রয়োজনীয় ভূমিকা রাখতে বলেছে বাংলাদেশ। -ডয়চে ভেলে

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশন নিরাপত্তা পরিষদের প্রধানের কাছে এ কূটনৈতিক বার্তা পৌঁছে দেয়া হয়। পূর্বে অবহিত না করে সীমান্তে মিয়ানমারের সৈন্য সমাবেশের ফলে দ’দেশের মধ্যে ভুল বোঝাবুঝি হতে পারে এবং সেক্ষেত্রে অনাকাঙ্খিত ঘটনার আশঙ্কা রয়েছে বলেও চিঠিতে উল্লেখ করা হয়। চলতি বছরের জুন থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত দু’দেশের সীমান্তে গুলির ৩৫টি ঘটনা ঘটেছে। গত ১১ সেপ্টেম্বর সীমান্ত সংলগ্ন মংগদু এলাকায় প্রায় এক হাজার সেনার সমাবেশ ঘটায় মিয়ানমার। কোনো ধরনের অভিযান পরিচালনার সময় সাধারণ মানুষের নিরাপত্তার বিষয়টি মিয়ানমারকে স্মরণ করিয়ে দিতে জাতিসংঘকে অনুরোধ জানিয়েছে বাংলাদেশ। তা না হলে এ অঞ্চলের বিভিন্ন জাতিগোষ্ঠী আশ্রয়ের জন্য সীমান্ত পাড়ি দিতে পারে বলে আশঙ্কা বাংলাদেশের।

গত ৪ জুন মিয়ানমার সেনা ও বর্ডার গার্ড পুলিশ বাংলাদেশ সীমান্তের খুব কাছাকাছি এলাকায় যৌথ অভিযান চালায়। বিষয়টি সম্পর্কে বাংলাদেশকে অবহিত করা হয়নি। এ ধরনের ঘটনা সীমান্তে নিরাপত্তার জন্য হুমকি উল্লেখ করে চিঠিতে সীমান্তের কাছে সব ধরনের সেনা প্রত্যাহারের দাবি জানায় বাংলাদেশ। এর আগে গত ১৩ সেপ্টেম্বর ঢাকায় মিয়ানমারের রাষ্ট্রদূতকে ডেকে সীমান্তে সৈন্য সমাবেশের প্রতিবাদ জানায় বাংলাদেশ। বিজিবির মুখপাত্র লে. কর্নেল সাইদুর রহমান ডয়েচে ভেলেকে জানান, বাংলাদেশের শক্ত অবস্থানের পর সীমান্ত থেকে মিয়ানমার সৈন্য সরিয়ে নিয়েছে।



 

Show all comments
  • রামানন্দ ২২ সেপ্টেম্বর, ২০২০, ১১:৩৫ পিএম says : 0
    যুদ্ধ জেনো না বাদে
    Total Reply(0) Reply
  • রামানন্দ ২২ সেপ্টেম্বর, ২০২০, ১১:৩৬ পিএম says : 0
    যুদ্ধ জেনো না বাদে
    Total Reply(0) Reply
  • Jack Ali ২২ সেপ্টেম্বর, ২০২০, ৯:৪৮ পিএম says : 0
    If we claimed that we are muslim then we do not need to go the third party.., Real muslim are not cowards.. We must fight ........... Mayanmar to the end and capture whole mayanmar and punish those who committed genocide against our muslim brother and sister.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ