Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

জয়তু শেখ হাসিনা দাবায় ১৪ গ্র্যান্ডমাস্টার

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০২০, ৭:২৭ পিএম

ক্রীড়াবান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মবার্ষিকী আগামী ২৮ সেপ্টেম্বর। এ উপলক্ষ্যে সাউথ এশিয়ান দাবা কাউন্সিল আয়োজন করছে জয়তু শেখ হাসিনা আর্ন্তাতিক অনলাইন দাবা প্রতিযোগিতা। এ আসরে ১৫ দেশের ৭৪ জন দাবাড়–। যার মধ্যে থাকছেন ১৪ জন গ্র্যান্ডমাস্টার (জিএম)। গোল্ডেন স্পোর্টিং ক্লাবের সহযোগিতায় এই টুর্নামেন্টের পৃষ্ঠপোষকতা করছে কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ। বৃহস্পতিবার থেকে অনলাইনে শুরু হওয়া তিন দিনব্যাপী প্রতিযোগিতার আকর্ষণ বাড়াতে ভারতের গ্র্যান্ডমাস্টার বিশ্বনাথন আনন্দ এবং রাশিয়ান গ্র্যান্ডমাস্টার গ্যারি কাসপারভের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। মঙ্গলবার হোটেল ওয়েস্টিনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বাংলাদেশ ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবুদ্দিন শামীম। এ সময় পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানের চেয়ারম্যান চৌধুরী নাফিস শরাফত, গোল্ডেন স্পোর্টিং ক্লাবের সাধারণ সম্পাদক আমির আলী রানা এবং ফেডারেশনের দুই যুগ্ম সম্পাদক ড, শোয়েব রিয়াজ আলম (ডিআইজি) ও মাসুদুর রহমান মল্লিক উপস্থিত ছিলেন।

সৈয়দ শাহাবুদ্দিন শামীম বলেন,‘যেহেতু প্রধানমন্ত্রীর ৭৪তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে টুর্নামেন্ট তাই আমরা ৭৪ জন দাবাড়–র অংশগ্রহন নিশ্চিত করতে চাই। তাছাড়া অনলাইন দাবা বলেই ভার্চুয়ালি হাজির করতে চাই সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন দুই গ্র্যান্ডমাস্টার ভারতের বিশ্বনাথন আনন্দ এবং রাশিয়ার গ্র্যান্ডমাস্টার গ্যারি কাসপারভকে।’

তিনি যোগ করেন, ‘আমাদের আটটি দেশকে দিয়ে প্রথম খেলা কথা ছিল। সাউথ এশিয়ান চেস কাউন্সিলের সভাপতি ও পুলিশের মহাপরিদর্শক ড. বেনজির আহমেদ এই টুর্নামেন্টে অধিক সংখ্যক জিএমকে খেলার সুযোগ তৈরীর কথা বলেছেন। সে লক্ষ্যেই আমরা দক্ষিণ এশিয়ার বাইরের দাবাড়–দের যুক্ত করছি। রাশিয়া, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, ও আরও অন্যান্য দেশেও আমন্ত্রণ পাঠিয়েছি। ইতিমধ্যে ৭টি দেশ থেকে জিএমরা দাবাড়–রা নিবন্ধন করেছেন।’

বিশ্বস্ত সূত্রে জানা গেছে, ভারতের গ্র্যান্ডমাস্টার বিশ্বনাথন আনন্দকে অনলাইনে হাজির করতে প্রায় ১০ হাজার মার্কিন ডলার গুনতে হবে বাংলাদেশকে। টুর্নামেন্টে বাংলাদেশের পাঁচ জিএমের মধ্যে আবদুল্লাহ আল রাকিব খেলবেন না। তবে সুস্থ থাকলে খেলবেন নিয়াজ মোর্শেদ। বাকি তিন জিএম নিবন্ধন করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন